অর্মত্য সেন তীব্র ভাষায় কটাক্ষ করেছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি প্রশ্ন তুলেছিলেন, ''একজন জমিচোর কীভাবে নোবেল পেলেন? দেশ ওঁকে অনেক কিছু দিয়েছে। উনি দেশকে কী দিয়েছেন। তা নিয়ে গবেষণার প্রয়োজন''। বুধবার এমনই মন্তব্য করেছিলেন দিলীপ ঘোষ। সেই মন্তব্যের তীব্র সমালোচনা করলেন লোকসভার বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। 

আরও পড়ুন-আদালত পর্যন্ত গড়াল অধিকারী পরিবারের সংঘাত, পুর-প্রশাসক পদে অপসারণ নিয়ে হাইকোর্টে সৌমেন্দ্র

এক বিবৃতি দিয়ে অধীর চৌধুরী বলেন, ''অর্মত্য সেন জমিচোর!!, বাঙালি কবে মানুষ হবে? পৃথিবীর শ্রেষ্ঠ পুরস্কার জয় করে বাঙালিকে যিনি বিশ্ব দরবারে পরিচিত করলেন। তাঁকেই বাংলার মাটিতে চোর আখ্যা পেতে হচ্ছে। অর্মত্য সেন যে কাগজগুলো আবর্জনায় ফেলে দেন। সেগুলোও আমরা ভাল করে পড়ি বা লিখি। তাতে একটা পিএইচডি ডিগ্রি পাওয়া যাবে। বিশ্ব বিখ্যাত ব্যক্তিকে অপমান করে কোন বাংলাকে আমরা সোনায় মুড়ে ফেলব''? প্রশ্ন তোলেন অধীর চৌধুরী।

আরও পড়ুন-নতুন বছরে জঙ্গি হামলার আশঙ্কা, আল কায়দার স্লিপার সেলের খোঁজে তল্লাশি গোয়েন্দাদের

বিবৃতিকে তিনি আরও বলেন, ''অর্মত্য সেনকে সম্মান করার জন্য আমি শুধু নিন্দা করছি না। আমি তার প্রতিবাদ জানাচ্ছি''। দিলীপের এই মন্তব্যকে তীব্র কটাক্ষ করেছেন কলকাতার পুর-প্রশাসক ফিরহাদ হাকিম। তিনি বলেন, ''অর্মত্য সেনকে বলেছেন। এবার রবীন্দ্রনাথকে নিয়ে বলতেও ওঁদের আটকাবে না''। অন্যদিকে, সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ''যাঁরা অর্মত্য সেনের নখেরও যোগ্য নন, তাঁরাই নানা মন্তব্য করছেন''।