শুক্রবার বিকেলেই পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষনা করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। নির্বাতনের নির্ঘণ্ট বাজার সঙ্গে সঙ্গেই রাজ্যে লাগু হয়ে গিয়েছে নির্বাচনী আচরণ বিধি। কিন্তু প্রথম দিনই সেই বিধি ভঙ্গের খবরও চলে আসল প্রকাশ্যে। নির্বাচন বিধি ভঙ্গ করে 'স্কুল থেকে ছাত্রীদের সবুজসাথী প্রকল্পের সাইকেল বিলি করার অভিযোগ উঠল কালিয়াগঞ্জ ব্লক প্রশাসনের বিরুদ্ধে। এই ঘটনা নিয়ে ইতিমধ্যেই সরব হয়ে বিজেপি-বাম-কংগ্রেস নেতৃত্ব। নির্বাচন কমিশনেরও দ্বারস্থ্য হতে চেলেছে বিরোধীরা। 

অভিযোগ, শুক্রবার বিকেলে নির্বাচনের নির্ঘন্ট ঘোষনার পরই রাতের অন্ধকারে কালিয়াগঞ্জ কিশানমান্ডি থেকে সবুজসাথী প্রকল্পের সাইকেল ছাত্রীদের দেওয়ার জন্য কালিয়াগঞ্জ মিলনময়ী হাইস্কুলে নিয়ে যাওয়া হয়। শনিবার সকাল থেকেই সেই সব সাইকেল মিলনময়ী হাইস্কুলের ছাত্রীদের মধ্যে বিতরণ করা হয়।  নির্বাচনের দিন ঘোষনার পর স্কুল থেকে সবুজসাথীর সাইকেল বিলি নিয়ে তৈরি হয়েছে জোর বিতর্ক। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, কালিয়াগঞ্জ ব্লক প্রশাসনের পক্ষ থেকে গতকালই কিশানমান্ডি থেকেই সাইকেলগুলি দেওয়ার কথা ছিল। কিন্তু বিকেলে নির্বাচনের দিন ঘোষনার পর সেটা আজ স্কুল থেকে দেওয়া হচ্ছে। 

এই ঘটনায় সরব হয়েছে বিরোধীরা। বিজেপির জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী জানিয়েছেন, "স্কুলের ছাত্রীদের সাইকেল দিয়ে প্রলোভন দেখিয়ে ভোট বৈতরণী পার করার চেষ্টা শাসক দল। নির্বাচনী আচরন বিধি লঙ্ঘন করে কালিয়াগঞ্জ ব্লক প্রশাসন এই কাজ করায় আমরা জেলা নির্বাচনী আধিকারিকের কাছে অভিযোগ জানাবো।" বামফ্রন্ট তথা সিপিএম একধাপ এগিয়ে শনিবারই কালিয়াগঞ্জ ব্লক প্রশাসনের কাছে এই বিষয়ে লিখিত অভিযোগ জানিয়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে এই ঘটনায় এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি। ফলে নির্বাচন ঘোষণার পরের দিনই এমন ঘটনায় জেলা তৃণমূলের অস্বস্তি বেড়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।