Asianet News BanglaAsianet News Bangla

করোনা আবহের মধ্যেই বেজে গিয়েছে পুরোভোটের দামামা, এবার নির্বাচন কমিশন প্রকাশ করল চূড়ান্ত ভোটার তালিকা

বুধবার পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারীক এই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেন। ২০২২ সালের সংশোধিত চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী রাজ্যের মোট ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের মোট ভোটারের সংখ্য়া ৭ কোটি ৪৩ লক্ষ ৮১০ জন।
 

Election Commission To Release Final Voter List On Wednesday
Author
Kolkata, First Published Jan 6, 2022, 7:03 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


রাজ্যে করোনার (Covid) গ্রাফ বাড়ছে লাফিয়ে লাফিয়ে। দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। বিভিন্ন ক্ষেত্রে জারি করা হয়েছে বিধি নিষেধ। একদিকে যখন করোনার বাড়বাড়ন্ত নিয়ে বাড়ছে উদ্বেগ তখন অন্যদিকে বেজে গেল পুরো ভোটের (Municipal Corporation) দামামা। শুরু হয় গিয়েছে ভোটের প্রচারকার্যও। এবার নির্বাচন কমিশনের (Election Commission) তরফে প্রকাশ করা হল রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা। বুধবার পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারীক এই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেন। ২০২২ সালের সংশোধিত চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী রাজ্যের মোট ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের মোট ভোটারের সংখ্য়া ৭ কোটি ৪৩ লক্ষ ৮১০ জন। এর মধ্যে পুরুষ ভোটারের মোট সংখ্যা  ৩ কোটি ৭৮ লক্ষ ৩৫১ জন। আর মোট মহিলা ভোটার ৩ কোটি ৬৪ লক্ষ ৯৮ হাজার ৮১৭ জন।  রয়েছেন তৃতীয় লিঙ্গের ভোটারও।  তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ১ হাজার ৬৪২ জন। 

মাস কয়েক আগেই নির্বাচন কমিশনের তরফে একটি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। সেখানে প্রয়োজনীয় সংযোজন ও বিয়োজনের কাজ শুরু করার কথা ঘোষণা করেছিল। উল্লেখ্য, এই খসড়া ভোটার তালিকায় রাড্যের প্রায় ৭৯ হাজার বুথে মোট ৭ কোটি ৩২ লক্ষ ৩৩ হাজার  ২৬৭ জন ভোটারের নাম নথিভুক্ত করা হয়েছিল। তার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ছিল ৩ কোটি ৭৩ লক্ষ ৩১ হাজার ৬৫৭ জন। অন্যদিকে মহিলার ভোটারের সংখ্যা ছিল ৩ কোটি ৫৯ লক্ষ ৭৩ জন। আর তৃতীয় লিঙ্গের মোট ভোটার সংখ্যা ১ হাজার ৫৩৭ জন। খসড়া ভোটার তালিকা অনুযায়ী প্রতি হাজার পুরুষ ভোটার পিছু মহিলা ভোটারের সংখ্যা ছিল ৯৬২, চূড়ান্ত ভোটার তালিকায় যে সংখ্য়াটা বেড়ে হয়েছে ৯৬৬ । রাজ্য়ের মুখ্য নির্বাচনী আধিকারীকের দ্বারা প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিরবিচ্ছিন্নভাবে ভোটার তালিকা সংশোধেনর কাজ চলবে। সেই সময় যদি কোনও নাগরিকের নাম ভোটার তালিকা থেকে বাদ পড়ে তাহলে তিনি নির্বাচন কমিশনের টোল ফ্রি নম্বরে যোগাযোগ করে সমস্যার কথা জানাতে পারবেন। 

আরও পড়ুন-করোনার বাড়বাড়ন্ত রাজ্যে, মাস পাঁচেক পর হোক পুরভোট, মুখ্যমন্ত্রীকে হাতজোড় করে আবেদন সৌমিত্রর

আরও পড়ুন-Municipal Election: কোভিডে আক্রান্ত নেতা-মন্ত্রী-পুলিশ, কতটা প্রভাব পড়বে পুরভোটে

আরও পড়ুন-Municipal Election: পুরভোটের দেওয়াল লিখন শুরু, জয়প্রকাশদের গোপন বৈঠক নিয়ে প্রতিক্রিয়া দিলীপের

রাজ্যে একদিকে পুরভোটের প্রচার শুরু তো অন্যদিকে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ। এরই মাঝে প্রশ্ন চিহ্নের মুখে রাজ্যের পুরভোট। করোনা বিধি নিষেধ কতটা মেনে পুরোভোট সম্পন্ন হবে সেই নিয়ে শাসক দলকে খোঁচা দিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। তাদেরকে পাল্টা জবাব দিয়ে শাসক দল নিজেদের স্বপক্ষে কোনও যুক্তি না দিয়ে বল ঠেলে দিয়েচে নির্বাচন কমিশনের কোর্টে। পুরোভোটের কাউন্টডাউন্ট ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। নির্বাটন কমিশনের পক্ষ থেকেও ঘোষণা করা হয়েছে আগাম ২২ জানুয়ারি শিলিঘুড়ি, আসানসোল, চন্দননগর ও বিধাননগরে হব পৌর নির্বাচন। 

Follow Us:
Download App:
  • android
  • ios