নির্বাচনি বিধি ভঙ্গ করেননি। নিয়ম মেনেই প্রচার করেছিলেন। নির্বাচন কমিশনের রিপোট ও তাঁর জনসভার ভাষণের ভিডিওগ্রাফি তলব প্রসঙ্গে তেমনই জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয় বুধবারের জনসভা থেকেও ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার কথা বলেছেন তৃণমূল সুপ্রিমো। 

২০২১ সালের নির্বাচনের পরে তৃণমূল কংগ্রেস যদি ক্ষমতায় আসা তাহলে তাঁর সরকার বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেবে। সাধারণ মানুষকে দোকানে গিয়ে রেশন সংগ্রহ করতে হবে না। পুরুলিয়ার জনসভায় এমনই প্রতিশ্রুতি দিয়েছলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যার প্রতিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন জেলা শাসকের থেকে রিপোর্ট তলব করেছে। পাশাপাশি তলব করা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনি ভাষণেরই আনকাট ও আন এডিটেড ভিডিওগ্রাফি।মঙ্গলবার নির্বাচন কমিশন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত ভাবে পদক্ষেপ করতে উদ্যোগ নিয়েছে। কমিশনের তরফে পুরুলিয়া জেলা প্রশাসনের কাছ থেকে এই মর্মে একটি বার্তা পাঠান হয়েছে বলে সূত্রের খবর। নির্বাচন কনমিশনের পক্ষ থেকে জানতে চাওয়া  হয়েছে। নির্বাচনী আচরণবিধি লাগু হওয়ার পরে মমতা বন্দ্যোপাধ্যায় নতুন কোনও জনকল্যাণমূলক প্রতিশ্রুতি দিয়েছেন কিনা। 


বুধবারই সাংবাদিক সম্মেলনে বলে মমতা বন্দ্যোপাধ্যায় প্রকাশ্যে বলেন, তিনি মনে করেন না তাঁর এজাতীয় মন্তব্য নির্বচনী নিয়ম বিধি লঙ্ঘন করা হয়েছে। এই রাজ্যে বেশ কিছু প্রকল্পের কাজ শুরু হয়েছে। দুয়ারে সরকার প্রকল্পের সিদ্ধান্ত আগে থেকেই নেওয়া হয়েছিল। এটি ইতিমধ্যে বাজেটে পাস করানো হয়েছে। সেই কারণে এটি আদর্শ আচরণবিধি লঙ্ঘন করে না বলেও তিনি দাবি করেব।

এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় আক্রমণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনি বলেন কেন ভ্যাকসিন নিয়ে প্রচারের জন্য নরেন্দ্র মোদীকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে না। তিনি আরও বলেন ভোটের নির্ঘণ্ট প্রকাশের পরেও কেন মন কি বাত অনুষ্ঠানটি চলছে। তা নিয়ে নির্বাচন কমিশন কেন কোনও পদক্ষেপ গ্রহণ করছে না। অথচ প্রকল্পের কাজ শুরু হয়ে গেছে সেটি নিয়ে মন্তব্য করলেও কমিশন রিপোর্ট তলব করছে বলেও উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। 

ঝাড়গ্রাম থেকে নির্বাচনী প্রচার সেরে এদিন কলকাতায় ফেরেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনই প্রকাশ করা হয় তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইস্তেহার। সেখানে কর্মসংস্থানের ওপর জোর দেওয়া হয়েছে একই সঙ্গে ইস্তেহারে পরিবার পিছু আর্থিক অনুদান ও পড়ুয়াদের ক্রেডিটকার্ড দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।