শুরুটা হয়েছিল দুর্গাপুজোর কিছু দিন আগে থেকে। সেই সময় তৃণমূলে থাকা শুভেন্দু অধিকারীর নাম করত পোস্টার পড়ত। শুভেন্দুর ছবি লাগানো সেই পোস্টারের নীচে লেখা থাকত 'আমরা দাদার অনুগামী'। পরবর্তী সময়ে রাজ্য জুড়ে পোস্টারে ছয়লাপ। তারপর, সেখানে নতুন সংযোজন ঘটে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্য়ায়কে নিয়েও। তাঁর নামে পোস্টার পড়েছিল হাওড়া জেলা সহ অন্যান্য জায়গাতে। কিন্তু তখন তাঁরা সবাই ছিলেন তৃণমূলে। এবার দেখা গেল অন্য ছবি।

এবার বিজেপিতেও 'দাদার অনুগামী'দের দাপট চোখে পড়েছে। বাঁকুড়ায় এক বিজেপি নেতার নাম দিয়ে তিনি ওই বিধানসভা কেন্দ্রের প্রার্থী হচ্ছেন বলে ঘোষণা করা হয়েছে। নীচে লেখা রয়েছে 'আমরা দাদার অনুগামী'। কিন্তু ওই পোস্টার কে বা কারা দিয়েছে তা এখনও পর্যন্ত জানা সম্ভব হয়নি। বিজেপি নেতা জয়ন্ত মিত্রের নামে ওই পোস্টার দিয়েছে 'দাদার অনুগামী'রা। বাঁকুড়ার তালডাংরা বিধানসভা কেন্দ্রে এবারের বিধানসভা ভোটে লড়াই করছেন বলে পোস্টারে জানিয়েছেন দাদার অনুগামীরা। শিমলাপাল, তালডাংরা সহ বিভিন্ন জায়গায় দেখা যায় একাধিক পোস্টার। তার জেরে তীব্র অস্বস্তিতে পড়েন বিজেপি নেতা জয়ন্ত মিত্র। এই পোস্টারের নেপথ্যে তৃণমূলের ষড়যন্ত্র কারচুপি রয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে তৃণমূল কর্মী হিসেবে পরিচিত ছিলেন জয়ন্ত মিত্র। গত ডিসেম্বরে বিজেপিতে যোগদান করে নিজেকে বিজেপির সৈনিক বলে পরিচয় দিয়ে লড়াই শুরু করেন জেলা জুড়ে। 'দাদার অনুগামী'দের দেওয়া এই পোস্টারে জয়ন্ত মিত্রকে বিজেপি প্রার্থী হিসেবে ঘোষণা করায় গুঞ্জন শুরু হয়েছে জেলা বিজেপির অন্দরে। জয়ন্ত মিত্রের অভিযোগ, ''আমার ভাবমূর্তি নষ্ট করতে এই কাজ করছে তৃণমূল। ওরা চাইছে বিজেপির কাছে আমাকে অপদস্থ করতে। এখনও ভোট ঘোষণা হয়নি। এখন এসব কাজ করা যায় না। গোটাটাই ষড়যন্ত্র''।