বঙ্গে যখন ভোটের হাওয়া তুঙ্গে তখনই বসন্ত উৎসবে মাতলেন দুই রাজনৈতিক দলের প্রার্থীরা। গতকালই শুরু হয়েছে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের প্রথম দফা। প্রথম দিন থেকেই শুরু হয়েছে বঙ্গ রাজনীতির চাপান উতর। আর ঠিক পরদিনই দেখা গেল একমঞ্চে দোল উৎসবে মাতলেন তৃণমূল ও বিজেপির প্রার্থীরা। 

আজ সকালেই আড়িয়াদহের গঙ্গাবক্ষে দোল উৎসব পালন করতে দেখা গেল কামারহাটির তৃণমূল প্রার্থী মদন মিত্র, সঙ্গে বিজেপির তিন সুন্দরী নায়িকা প্রার্থী শ্রাবন্তী চ্যাটার্জী, পায়েল সরকার এবং তনুশ্রী চক্রবর্ত্তী। এই প্রসঙ্গে মদন মিত্রের বক্তব্য,  "আজ রাজনীতির কোনো বিষয় নেই, আজ সবার রঙে রং মেলাতে হবে। আমরা যে যেখানেই থাকি না কেন আমাদের সংস্কৃতিটা বাংলারই। বাংলা বাংলার সংস্কৃতিতেই আছে 'খেলব হোলি রং দেব না তাই কখনও হয়'।পায়েল এবং শ্রাবন্তী হলেন যথাক্রমে বেহালা পূর্ব ও পশ্চিমের তারকা প্রার্থী অন্যদিকে হাওড়ায় শ্যামপুরে বিজেপির তারকা প্রার্থী হলেন তনুশ্রী চক্রবর্ত্তী। 

এই সবকটি কেন্দ্রেরই ভোট এখনও বাকি, সুতরাং প্রচারের ফাঁকেই দোল উৎসব পালনে সামিল এই তারকা প্রার্থীরা। একুশের ভোটে এক ঝাঁক তারকা মুখকে সামনে এনেছেন দুই দলই, এই নিয়ে রাজনৈতিক ময়দানে লড়াইও বেশ জমে উঠেছে আর আজ সেই তাদেরই দেখা গেল এক মঞ্চে রঙের খেলায় মাততে। 

দোলের রঙে, বাংলার সংস্কৃতির রঙে রাজনীতির রঙকে মিশতে দিতে চান না দুই দলের এই প্রার্থীরা। আর সেই কারণেই একদিকে যেমন সবুজ আবির গালে মাখলেন শ্রাবন্তী, পায়েলরা। অন্যদিকে তেমনই গেরুয়া আবির গালে তুলতে একটুও অনীহা বোধ করলেন না মদনমিত্রও। 

বাংলার ঐতিহ্য নিয়ে যখন বারবার প্রশ্ন তুলেছেন বিভিন্ন দলের রাজনৈতিক ব্যক্তিত্বরা, তখন দোলের দিনে সেই ঐতিহ্যকে প্রাধান্য দিয়ে এক নতুন ভাবমূর্তি তৈরি করলেন এই দুই দলের প্রার্থীরা।