এবারের বাংলার ভোট রঙ্গে কত কিছুই না হচ্ছে। প্রথম দফার ভোটে সকাল থেকে দিকে দিকে অশান্তি, ইভিএম বিভ্রাট, তৃণমূল-বিজেপি সংঘর্ষ বাদ যায়নি কোনও কিছুই। এবার খাবার দিয়ে ভোটারদের প্রভাবিত করার অভিযোগও উঠল। আর কাঠগড়ায় রাজ্যের প্রধান দুই প্রতীদ্বন্দ্বী দল তৃণমূল কংগ্রেস ও বিজেপি। কোথাও ভোটকে প্রভাবিত করতে ভোটারদের ছোলা-মুড়ি খাওয়ালো রাজ্যের শাসক দল। কোথাও আবার চা-বিস্কুট খাওয়ালো কেন্দ্রের শাসক দল। 

পুরুলিয়ার বান্দোয়ান বিধানসভার কুইলাপাল এলাকায় ভোটারদের প্রভাবিত করার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। বুথে যাওয়ার আগে ভোটারদের হাতে ছোলা-মুড়ি দিয়ে ভোট দেওয়ার আবেদন করা হয়।  বুথ থেকে কিছুটা দূরেই এই ছবি ধরা পড়ে। যেখানে প্যাকেটে করে ছোলা-মুড়ি দেওয়া হচ্ছে সকলকে। যদিও প্রভাবিত করার অভিযোগ অস্বীকার করে তৃণমূল কর্মীরা। যদিও বেশ কয়েক জন ভোটারের দাবি, ছোলা-মুড়ি প্যাকেট দিয়ে তৃণমূলকে ভোট দিতে বলা হচ্ছে।

অপরদিকে,পুরুলিয়া বিধানসভার পিঠাজোড়া এলাকায় বুথের ১০০ মিটারের মধ্যে বিজেপির তরফে বুথ-ফেরত ভোটারদের খাওয়ানো হচ্ছে চা-বিস্কুট। ঝাড়গ্রামের গোপীবল্লভপুর বিধানসভার ডাংরিয়া প্রাথমিক স্কুল এবং বাঁকুড়ার শালতোড়া বিধানসভার বিধানচন্দ্র বিদ্যাপীঠ কিছুটা দূরে বিজেপির ক্যাম্প অফিস থেকে বুথ-ফেরত ভোটারদের দেওয়া হচ্ছে ছোলা মুড়ি। এমন দৃশ্য বঙ্গে নতুন নয়। কিন্তু কবে ভোটে এই ধরনের ঘটনার অবসান ঘটবে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সব মহল।