চলছে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। মঙ্গলবারই দ্বিতীয় দফা ভোটগ্রহণের প্রচার পর্ব শেষ হচ্ছে। রাজনৈতিক উত্তাপের সঙ্গেই পাল্লা দিয়ে ঊর্ধ্বগামী পারদও। আর এই অবস্থা থেকে এখনই মুক্তির কোনও আভাস দিতে পারছে না আলিপুর আবহাওয়া অফিস। বরং, আগামী কয়েকদিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে গরম আর অস্বস্তি দুটোই বাড়বে, এমনটাই জানানো হয়েছে। তবে বৃষ্টি হবে উত্তরবঙ্গে।

১ এপ্রিল ভোট হচ্ছে বাঁকুড়া, দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণার কিছু অংশে। ইতিমধ্যেই বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরের কয়েকটি জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছে। ওড়িশা আগামী ৭২ ঘণ্টায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। এরই প্রভাবে আগামী কয়েকদিনে, ওড়িশা সংলগ্ন দুই মেদিনীপুর ও পশ্চিম এর জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ।

জেলার পাশাপাশি কলকাতাতেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম ও অস্বস্তি - দুটোই বাড়বে। রাজ্যে পশ্চিম দিক থেকে শুকনো উষ্ণ বাতাস ঢুকছে। তাই দুপুরের দিকে শহরে গরম বাতাস বওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিনের মধ্যে বৃষ্টির কোন পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের জন্য বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিনে ব্যাপক বৃষ্টিপাত হবে। তারই প্রভাবে বৃষ্টি পাবে উত্তরবঙ্গের জেলাগুলিও। দার্জিলিং ও কালিম্পং-এর পাহাড়ি এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে হালকা ঝোড়ো বাতাস বইতে পারে। দু-এক পশলা বৃষ্টি হতে পারে সমতলের জেলা - কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দুই দিনাজপুর এবং মালদাতেও।