শমিকা মাইতি, প্রতিনিধি, লায় ভোট কবে?পশ্চিমবঙ্গে ভোট এবার রেকর্ড সময় ধরে চলবে। সবচেয়ে দীর্ঘমেয়াদি ভোট যাত্রা শুরু ২৭ মার্চ, শনিবার। ভোটগ্রহণ পর্ব শেষ হবে ২৯ এপ্রিল, বৃহস্পতিবার। ভোট নেওয়া হবে মোট আট দফায়। 

পশ্চিমবঙ্গ বিধানসভায় কটি আসনে ভোট নেওয়া হবে?

রাজ্যের মোট ২৩টি জেলায় বিধানসভার আসনসংখ্যা ২৯৪টি। এর মধ্যে ৬৮টি আসন তফশিলি জাতি ও ১৮টি আসন তফশিলি জনজাতিদের জন্য সংরক্ষিত। 

রাজ্যে পর্যায়ভিত্তিক ভোটের হিসেব

প্রথম দফায় পাঁচ জেলায় ভোট। পশ্চিম মেদিনীপুর (পার্ট- ওয়ান). পূর্ব মেদিনীপুর (পার্ট- টু). বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পুরুলিয়ায় ভোট হবে ওইদিন। মোট ৩০টি আসনের জন্য ভোট গ্রহণ হবে এইদিন। মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ৯ মার্চ, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১২ মার্চ। ভোটগ্রহণ ২৭ মার্চ, শনিবার। 

দ্বিতীয় দফার ভোট চার জেলায়। দক্ষিণ ২৪ পরগনা (পার্ট ওয়ান), পশ্চিম মেদিনীপুর (পার্ট ২), বাঁকুড়া (পার্ট ২) ও পূর্ব মেদিনীপুরে ভোট নেওয়া হবে এই দফায়। মনোনয়নপত্র জমা দেবার শেষ দিন ১২ মার্চ, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৭ মার্চ। মোট ৩০টি বিধানসভা কেন্দ্রের প্রার্থীদের ভবিষ্যৎ নির্ধারিত হবে দ্বিতীয় দফার ভোটে, ১ এপ্রিল, বৃহস্পতিবার। 
তৃতীয় দফায়  ৩১ টি কেন্দ্রে ভোট। এই কেন্দ্রগুলি হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনায়। মনোনয়ন পত্র জমা দেবার শেষ তারিখ ১৯ মার্চ, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২২ মার্চ। ভোটগ্রহণ ৬ এপ্রিল, মঙ্গলবার। 

কেন্দ্রীয় সংস্থাকে কাজে লাগাচ্ছে বিজেপি, অভিযোগ তুলে নির্বাচন কমিশনকে চিঠি তৃণমূলের ...

'২ বছরেই ডেঙ্গু ম্যালেরিয়া নির্মূল' ঝাড়গ্রাম থেকে বড় প্রতিশ্রুতি অমিত শাহর ...

পরের অর্থাৎ চতুর্থ দফার ভোটগ্রহণ হবে চার জেলায়। হাওড়ার একটি, দক্ষিণ ২৪ পরগনার একটি, হুগলির একটি অংশে ভোট হবে এইদিন। এ ছাড়া সমগ্র আলিপুরদুয়ার ও কোচবিহার জেলার ভোটগ্রহণও ওইদিনই সম্পন্ন হবে। মোট ৪৪টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে এই দিনে। মনোনয়নপত্র জমা দেবার শেষ দিন ২৩ মার্চ, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৬ মার্চ। ভোটগ্রহণ ১০ এপ্রিল, শনিবার। 

পঞ্চম দফার ভোটে ভোট নেওয়া হবে মোট ৪৫টি বিধানসভা কেন্দ্রে। এই কেন্দ্রগুলি ছড়িয়ে রয়েছে নদিয়া ও বর্ধমানের একটি করে অংশে এবং দার্জিলিং ও জলপাইগুড়িতে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ মার্চ, প্রত্যাহারের শেষ তারিখ ৩০ মার্চ। ১৭ মে, বুধবার, এই দফার ভোট। 

ষষ্ঠ দফার ভোট হবে উত্তর ২৪ পরগনা, নদিয়া, পূর্ব বর্ধমান জেলার একটি করে অংশে এবং গোটা উত্তর দিনাজপুর জেলায়। মনোনয়নপত্র জমা দেবার শেষ তারিখ ৩ এপ্রিল, প্রত্যাহারের শেষ তারিখ ৭ এপ্রিল। ভোটগ্রহণ ২২ এপ্রিল বৃহস্পতিবার। ৪৩ টি বিধানসভার প্রার্থীদের ভবিষ্যৎ এই দিনে নির্ধারিত হবে।

সপ্তম দফা ভোটগ্রহণ পর্ব বিস্তৃত থাকবে পাঁচ জেলায়।  দক্ষিণ দিনাজপুর, কলকাতা দক্ষিণ, মালদার একাংশ, মুর্শিদাবাদের একাংশ ও পশ্চিম বর্ধমানে ভোট নেওয়া হবে এই খেপে। ভোট হবে মোট ৩৬টি বিধানসভা আসনের জন্য। মনোনয়নপত্র জমা দেবার শেষ তারিখ ৭ এপ্রিল, প্রত্যাহারের শেষ তারিখ ১২ এপ্রিল। ভোটগ্রহণ ২৬ এপ্রিল, সোমবার। 

অষ্টম তথা শেষ দফার ভোট ২৯ এপ্রিল। মালদার একাংশ, মুর্শিদাবাদ, বীরভূম ও কলকাতা উত্তর- এই চার জেলায় বিস্তৃত মোট ৩৫টি আসনের জন্য ভোটগ্রহণ এই দিন। মনোনয়ন জমা দেওয়া যাবে ৭ এপ্রিল পর্যন্ত, তুলে নেওয়ার শেষ তারিখ ১২ এপ্রিল। ২৯ এপ্রিলের এই ভোটগ্রহণ পর্বের মাধ্যমে শেষ হবে রাজ্যের দীর্ঘতম মত দান প্রকল্প।