Asianet News BanglaAsianet News Bangla

'অপরাধী'দের কেন ভোটে দাঁড় করানো হয়, কেন প্রার্থী হয় না অভিযোগমুক্তরা - কী বলছে TMC, BJP, CPM

নির্বাচনে প্রার্থী করা হয়, এমন অনেক ব্যক্তির বিরুদ্ধেই ফৌজদারি মামলা থাকে। যাদের বিরুদ্ধে কোনও মামলা মোকদ্দমা নেই, তাদের কী প্রার্থী করতে পারে না  সিপিএম, বিজেপি বা তৃণমূল কংগ্রেস? 

Why BJP, TMC or CPIM select candidates with criminal cases ALB
Author
Kolkata, First Published Jul 26, 2021, 6:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নির্বাচনে প্রার্থী করা হয়, এমন অনেক ব্যক্তির বিরুদ্ধেই ফৌজদারি মামলা থাকে। বঙ্গ ভোটে বিজেপির হয়ে প্রার্থী হওয়ার সময় যেমন মুকুল রায় জানিয়েছিলেন তার বিরুদ্ধে ১৯টি ফৌজদারি মামলা ছিল। কেন এই গুরুতর অপরাধে অভিযুক্তদের প্রার্থী করে রাজনৈতিক দলগুলি? যাদের বিরুদ্ধে কোনও মামলা মোকদ্দমা নেই, তাদের কী প্রার্থী করতে পারে না  সিপিএম, বিজেপি বা তৃণমূল কংগ্রেস? দেখা যাক নির্বাচন কমিশনে তারা কী জানিয়েছে।

মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় হলফনামা দিয়ে নির্বাচন কমিশনকে প্রার্থীদের জানাতে হয় তাদের বিরুদ্ধে থাকা ফৌজদারি মামলা-মোকদ্দমার হিসাব। আর রাজনৈতিক দলগুলিকে দেওয়া হয় ফর্ম সি৪, যেখানে তারা জানায় কেন ওই অভিযুক্ত ব্যক্তিকে প্রার্থী করা হল। তার বদলে মামলাহীন কাউকে কেন প্রার্থী করা হল না। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১-এও রাজনৈতিক দলগুলি অনেক ক্ষেত্রে এই ফর্ম সি৪ পূরণ করেছে, বেশ কিছু ক্ষেত্রে করেওনি। এই ফর্মগুলি বিশ্লেষণ করেছে 'অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস' বা এডিআর (ADR)। 

আরও পড়ুন - 'বঙ্গে আছে শাসকের আইন' - মমতা'কে চরম অস্বস্তিতে ফেলতে পারে NHRC'র তদন্ত রিপোর্ট

তাদের বিশ্লেষণ অনুযায়ী এইবারের বঙ্গ ভোটে প্রার্থীদের মধ্যে সবথেকে বেশি ফৌজদারি মামলা ছিল বিজেপি-র বরুণ প্রামাণিকের বিরুদ্ধে, ২৭টি। আর এই ২৭টি ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির গুরুতর ধারা ছিল ৫৩টি। তাঁর পরেই আছেন সিপিএমের হিমাংশু দাস, মামলার সংখ্যা ২৪টি। তিননম্বরে মুকুল রায়। 

Why BJP, TMC or CPIM select candidates with criminal cases ALB

২০২১-এর বঙ্গ ভোটে সবথেকে বেশি ফৌজদারি মামলা ছিল গোসাবার বিজেপি প্রার্থী বরুণ প্রামাণিকের বিরুদ্ধে   

আরও পড়ুন - ভোট পরবর্তী হিংসা - সবথেকে বেশি অভিযোগ কোচবিহারে, ৬০ শতাংশ ক্ষেত্রেই FIR করেনি পুলিশ

বরুণ প্রামাণিককে গোসাবা থেকে প্রার্থী করার কারণ হিসাবে বিজেপি জানিয়েছে, তিনি সমাজ কর্মী, গোসাবার মানুষ তাঁকে শ্রদ্ধা করে, মর্যাদা দেয়। সেখানকার মানুষ তাঁকে সবসময় পাশে পায় এবং সেখানকার পার্টি কর্মীরাও বিধানসভায় তাঁকেই তাদের প্রতিনিধি হিসাবে দেখতে চান। আর তার বদলে এন্য কাউকে প্রার্থী না করার কারণ হিসাবে বলা হয়েছে, তাঁর বিরুদ্ধে হওয়া মামলা গুলি রাজনৈতিক উদ্দেশ্য প্রমোদিত। তিনি জনপ্রিয় নেতা বলেই, শাসকদলের অগণতান্ত্রিক কাজের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছেন। তাই এই মামলাগুলি করা হয়েছে। মুকুল রায়ের ক্ষেত্রেও সাফাইটা প্রায় একই  ধরণের দিয়েছিল বিজেপি। মামলাগুলি রাজনৈতিক রঙ দেখে করা। সেইসঙ্গে বলা হয়েছিল, তিনি কৃষ্ণনগরের জনগণ বিশেষ করে যুবদের মধ্যে দারুণ জনপ্রিয় এবং শ্রদ্ধেয় বলেই, অন্য সকলকে বাদ দিয়ে দল তাঁকেই প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে।  

Why BJP, TMC or CPIM select candidates with criminal cases ALB

শুধু হিমাংশু দাস নয়, ফৌজদারি মামলা থাকা ৮১ জন প্রার্থীর ক্ষেত্রেই তাদের প্রার্থী করার কারণ জানায়নি সিপিএম

আরও পড়ুন - ভোট পরবর্তী হিংসা - গ্রেফতার ৩ শতাংশেরও কম, ডিআইজির পাঠানো রিপোর্টেই বেআব্রু বঙ্গ পুলিশ

মামলার সংখ্যায় দ্বিতীয় স্থানে থাকা হিমাংশু দাসের ক্ষেত্রে অবশ্য সিপিএম কোনও কারণ দেখায়নি। কেন ২৪টি মামলা এবং ৪৭টি গুরুতর ধারায় মামলা থাকা সত্ত্বেও হিমাংশু দাসকে প্রার্থী করা হয়েছে, তাঁর বদলে মামলামুক্ত কাউকে কেন প্রার্থী করা হল না, কিছুই জানায়নি তারা। অবশ্য সিপিএমই একমাত্র দল, যারা ফৌজদারি মামলা থাকা ৮১ জনকে প্রার্থী করেছে, কিন্তু কারোর ক্ষেত্রেই কেন অপরাধে অভিযুক্তদের প্রার্থী করা হয়েছে, বা কেন অন্য কাউকে করা হয়নি - কিচ্ছু জানায়নি। ২০২১-এর ভোটে সবথেকে বেশি ফৌজদারি মামলায় অভিযুক্তদের প্রার্থী করেছিল বিজেপি, ১৬৮ জন। তারা অবশ্য বেশিরভাগ ক্ষেত্রেই সি৪ ফর্ম পূরণ করেছে, অর্থাৎ কারণ ব্যাখ্যা করেছে। মাত্র ৩টি ক্ষেত্রে তারা সিপিএম-এর পথ ধরেছে। অন্যদিকে শাসক দল তৃণমূল কংগ্রেস প্রার্থী করেছিল অপরাধে অভিযুক্ত ১১৮ জনকে। ১০ জনের ক্ষেত্রে তারা সি৪ ফর্ম পূরণ করেনি। কংগ্রেসের ক্ষেত্রে 'অভিযুক্ত' প্রার্থীর সংখ্যা ছিল ৩৫, আর তারা কারণ জানায়নি ২টি ক্ষেত্রে। 

Why BJP, TMC or CPIM select candidates with criminal cases ALB

মুকুল রায়কে প্রার্থী করার কারণ হিসাবে বিজেপি বলেছিল, তাঁর বিরুদ্ধে হওয়া মামলাগুলি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত

সাধারণভাবে কেন ফৌজদারি মামলায় অভিযুক্ত জানার পরও সেই ব্যক্তিদের দলীয় প্রতীকে নির্বাচনে প্রার্থী করে রাজনৈতিক দলগুলি? এডিআর জানিয়েছে, সি৪ ফর্মে যে যে প্রধান ৫ কারণ জানিয়েছে রাজনৈতিক দলগুলি, তা হল - 

১. রাজনৈতিক প্রতিহিংসা থেকে প্রার্থীকে মিথ্যাভাবে মামলায় জড়িয়ে দেওয়া হয়েছে

২. প্রার্থী দরিদ্র ও আর্থিকভাবে দুর্বল অংশের মানুষ, জনগণ ও দলীয় কর্মীদের মধ্যে জনপ্রিয়

৩. দলীয় কর্মীরা সর্বসম্মতিক্রমে তাকে প্রার্থী করতে চান

৪. প্রার্থী একজন সক্রিয় সামাজিক (এবং রাজনৈতিক) কর্মী 

৫. প্রার্থী তার নির্বাচনী এলাকার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন

আরও পড়ুন - 'NHRC-র রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিত-রয়েছে একাধিক অসংঙ্গতি', হাইকোর্টে সওয়াল সিংভির

আর ফৌজদারি মামলা থাকা প্রার্থীর পরিবর্তে, ফৌজদারি মামলা নেই এমন কাউকে কেন মনোনয়ন দেওয়া হয়নি, সেই কারণ হিসাবে রাজনৈতিক দলগুলো কী জানিয়েছে? এডিআর জানিয়েছে, সবচেয়ে জনপ্রিয় ৫ কারণ হল - 

১. ফৌজদারি মামলা থাকা প্রার্থীটি জনকল্যাণে গভীর প্রতিশ্রুতিবদ্ধ

২. জনগণের কল্যাণে দীর্ঘদিন ধরে কাজ করার কারণে ফৌজদারি মামলা থাকা প্রার্থীটি জনপ্রিয় 

৩. দলের বেশিরভাগ সদস্য ফৌজদারি মামলা থাকা প্রার্থীর মনোনয়ন সমর্থন করে

৪. ফৌজদারি মামলা থাকা প্রার্থীটি অত্যন্ত সম্মানিয় এবং নির্বাচনী এলাকায় জনপ্রিয়

৫. ফৌজদারি মামলা থাকা প্রার্থী তরুণদের মধ্যে সুপরিচিত 

Follow Us:
Download App:
  • android
  • ios