ভাইরাল তো কত কিছুই হয়। যা সচরাচর দেখা বা শোনা যায় না, তেমন কিছু চোখের সামনে ঘটলে, তা ক্যামেরাবন্দি করে সোশ্যাল মিডিয়ায় তুলে ধরলে ছড়িয়ে পড়তে বেশি সময় লাগে না। কিন্তু সে সব ভাইরাল হওয়া ভিডিও বা ছবির মধ্যে অনেক কিছু আবার একটু বেশি করেই চোখে পড়ে। আর তাদের মধ্যেই হল ওপরের এই ছবিটি।

সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে মা-কে বরণ করে নেওয়ার এই ছবি। ঘুরছে হোয়াটস্অ্যাপে। দেখা যাচ্ছে, দেবী দুর্গাকে বরণ করে নেওয়ার জন্য একটি মন্ডপে বেশ ভিড়, একই সঙ্গে চলছে সিঁদুরখেলাও। আর তারই মাঝে হাল ফ্যাশনের একটি ব্লাউজে দেবী দুর্গা সপরিবারে বিরজামান। আর সেই ব্লাউজে শোভিত দেবী-কে সিঁদুর দিয়ে বরণ করে নিচ্ছেন এক মহিলা। ভিড় ঠেলে আর এগিয়ে না গিয়ে মা-কে আরও কাছ থেকে বরণ করে নেওয়ার এই ছবিই মুহূর্তে হয়েছে ক্যামেরাবন্দি। 

ইচ্ছে মতো গুলি ছুড়ে মা দুর্গাকে বিদায়, তৃণমূল নেতার পরিবারের রীতি ঘিরে বিতর্ক

যদিও এই ছবির সত্যাসত্য খতিয়ে দেখেনি এশিয়ানেট নিউজ বাংলা। সোশ্যাল মিডিয়া থেকে প্রাপ্ত এই ছবি নিয়ে ইতিমধ্যেই নানা মুনির নানা মতের মতোই শুরু হয়েছে, আলোচনা-সমালোচনা। কারও মতে এটি পুজোর অন্যতম সেরা ছবি, আবার কেউ এই ছবিকে নিতান্তই বানানো ছবি বলে মনে করছেন, অর্থাৎ ফটোশপ নয়, কিন্তু স্বতঃস্ফূর্তও বলা যায় না। হয়তো চিত্রগ্রাহকের কথামতোই মহিলা এই ধরণের পোজ দিয়েছেন, এমনটাই মত কারও কারও। 

তবে সে সব বিতর্ক দূরে সরিয়ে রেখে এই ছবির মজা বা আনন্দের নির্যাসটুকু লুটে নিচ্ছেন অনেকে। 'স্মার্ট লাইফে স্মার্ট কাজ', একথাও উঠে আসছে ছবিকে ঘিরে। কেউ লিখছেন, 'গুড ফটোগ্রাফি', আবার মজা করে কেউ লিখছেন, 'এটাই বাকি ছিল'।