Asianet News BanglaAsianet News Bangla

Local Train- ৬ মাস পর মিলল অনুমতি, অবশেষে রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন

অবশেষে রাজ্যে গড়াতে চলেছে লোকাল ট্রেনের চাকা। প্রায় ৬ মাস পর রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন। এই মুহূর্তে ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানো হবে। 

after 6 month local train start to operating in West Bengal from Sunday bmm
Author
Kolkata, First Published Oct 29, 2021, 4:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অনেক দিন ধরেই লোকাল ট্রেন (Local Train) চালু করার দাবি জানাচ্ছিলেন বহু মানুষ। রাজ্যের বিভিন্ন প্রান্তে দেখানো হচ্ছিল বিক্ষেভ (Agitation)। কিন্তু, করোনা (Corona) সংক্রমণের কথা মাথায় রেখে লোকাল ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার (State Government)। অবশেষে রাজ্যে গড়াতে চলেছে লোকাল ট্রেনের চাকা। প্রায় ৬ মাস পর রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন (Local Train Resumed)। এই মুহূর্তে ৫০ শতাংশ যাত্রী (50 Percent Passenger) নিয়ে লোকাল ট্রেন চালাতে হবে বলে নবান্নের (Nabanna) তরফে অনুমতি দেওয়া হয়েছে। রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচন (By-Election) শেষ হওয়ার পর অর্থাৎ ৩১ অক্টোবর থেকেই চালু হবে লোকাল ট্রেন পরিষেবা। 

শনিবার রাজ্যের চারটি আসনে উপনির্বাচন। গোসাবা, শান্তিপুর, খড়দহ ও দিনহাটায় উপনির্বাচন রয়েছে। আর ভোট শেষ হওয়ার পরই অর্থাৎ রবিবার থেকেই রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। ওই দিন থেকে ট্রেন চলবে স্বাভাবিক নিয়মে। এ রাজ্যে লোকাল ট্রেনের উপর ভরসা করেন বহু মানুষ। ফলে প্রতিদিন প্রায় লক্ষ লক্ষ মানুষ হাওড়া ও শিয়ালদহ শাখা দিয়ে যাতায়াত করেন। কিন্তু, ট্রেন বন্ধ থাকায় সমস্যায় পড়েছিলেন অনেকেই। সঠিক সময় কাজে যোগ দিতে পারছিলেন না তাঁরা। ফলে ট্রেন চালুর দাবি জানানো হয়েছিল। কিন্তু, সংক্রমণ না কমায় ৬ মাস লোকাল ট্রেন চালানোর অনুমতি দেয়নি রাজ্য সরকার। এতদিন স্টাফ স্পেশাল ট্রেন চালানো হচ্ছিল। পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, বাংলাতে তারা লোকাল ট্রেন চালানোর জন্য প্রস্তুত ছিলই। এখন রাজ্য সরকার বিধিনিষেধ তুলে নেওয়ায় লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক করার প্রস্তুতি শুরু হয়েছে।

আরও পড়ুন- মুর্শিদাবাদে শুরু প্রায় ৪৫০ বছরের পুরনো খেতুর উৎসব, এবারও বসছে না মেলা

আরও পড়ুন- কালীপুজোতে পোড়ানো যাবে না কোনও বাজি, নির্দেশ কলকাতা হাইকোর্টের

এখন সব শাখাতেই স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল। যাত্রীর সংখ্যা বাড়তে থাকায় ট্রেনের সংখ্যাও বাড়ানো হয়েছে। রাজ্যে অক্টোবর পর্যন্ত করোনা সংক্রান্ত বিধিনিষেধ জারি করেছিল রাজ্য সরকার। তবে সেই মেয়াদ শেষ হওয়ার আগের দিনই স্বাভাবিক হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। ১৬ নভেম্বর থেকে রাজ্যে খুলছে স্কুল ও কলেজ। আর তার আগেই চালু করা হল লোকাল ট্রেন পরিষেবা। এ প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন,  "মে মাস থেকে রাজ্য সরকারের নির্দেশেই লোকাল ট্রেন চলাচলে বন্ধ ছিল। রাজ্য সরকারের অনুমতি মেলায় রবিবার থেকে তা চালু হবে। তবে সব লোকাল ট্রেন চালু হয়ে গেলেও রেলের তরফে সাধারণ মানুষের কাছে আবেদন, খুব প্রয়োজন ছাড়া কেউ ট্রেনে সফর করবেন না।"

আরও পড়ুন- রং তুলিতে হাতেই জীবন্ত পশু-পাখি, ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে বালুরঘাটের স্নিগ্ধা

পাশাপাশি নাইট কারফিউ নিয়ে নবান্নের তরফে জানানো হয়েছে, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যে নাইট কারফিউ (Night curfew) বহাল থাকবে। তবে কালীপুজো (Kalipuja 2021) ও দীপাবলির (Diwali) জন্য ২ থেকে ৫ নভেম্বর নাইট কারফিউতে ছাড় দেওয়া হয়েছে। এছাড়া ছটপুজোর জন্য ১০ ও ১১ নভেম্বর ছাড় দেওয়া হয়েছে নাইট কারফিউতে। তার সঙ্গে করোনাবিধি মেনে আউটডোর শুটিংয়েও ছাড়পত্র দিয়েছে নবান্ন। সিনেমা হলে দর্শক সংখ্যা ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৭০ শতাংশ করা হয়েছে। পাশাপাশি জিম ও রেস্তরাঁর ক্ষেত্রেও ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৭০ শতাংশের অনুমতি দিয়েছে রাজ্য। আর বিয়েবাড়ি সহ যে কোনও অনুষ্ঠান বাড়ির ক্ষেত্রে ৭০ শতাংশ পর্যন্ত জমায়েতের অনুমতি দেওয়া হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios