অবশেষে দীর্ঘদিনের দাবি পূরণ হল বালুরঘাটের। এবার থেকে আর দু' দিন নয়। সপ্তাহে পাঁচ দিন করে চলবে হাওড়া- বালুরঘাট এক্সপ্রেস। এ দিন সাংবাদিক সম্মেলন করে এমনই দাবি করেন বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার। এই সংক্রান্ত রেল বোর্ডের নির্দেশিকাও পেশ করেন সাংসদ। 

রেল পথে বালুরঘাটের সঙ্গে কলকাতার সরাসরি যোগাযোগের জন্য অন্যতম প্রধান ভরসা বালুরঘাট- হাওড়া এক্সপ্রেস। কিন্তু যাত্রীদের যথেষ্ট চাহিদা থাকলেও এতদিন ট্রেনটি সপ্তাহে মাত্র দু' দিন চলাচল করত। সুকান্তবাবু জানান, তিনি সাংসদ নির্বাচিত হওয়ার পর এই সমস্যার কথা জানতে পারেন। এর পর থেকে নিয়মিত তিনি রেলবোর্ডের কর্তাদের কাছে বিষয়টি নিয়ে তদ্বির শুরু করেন। সুকান্তবাবু জানান, বালুরঘাট এক্সপ্রেস ট্রেন পূর্ব রেলের অন্তর্ভুক্ত হাওড়া স্টেশন থেকে ছেড়ে উত্তর- পূর্ব সীমান্ত রেলের মধ্যে থাকা বালুরঘাট স্টেশন পর্যন্ত চলাচল করে। দুই জোনের মধ্যে চলাচলকারী কোনও ট্রেনের চলাচলের সূচিতে কোনও বদল আনতে গেলে রেল বোর্ডের অনুমোদন প্রয়োজন হয়। সেই কারণেই এতদিন ট্রেনটি চলাচলের দিনের সংখ্যা বাড়ানো যাচ্ছিল না বলে দাবি সাংসদের। 

সুকান্তবাবু জানান,  প্রতি মাসেই রেল বোর্ডের আধিকারিকদের সঙ্গে বিষয়টির দ্রুত সমাধানের জন্য যোগাযোগ রেখে চলেছিলেন। সম্প্রতি সেই দাবি মেনে নিয়ে ট্রেনটি সপ্তাহে পাঁচদিন চালানোর অনুমতি দিয়েছে রেল বোর্ড। সাংসদের দাবি, অতিরিক্ত ট্রেন চালানোর জন্য কয়েকটি কোচের প্রয়োজন। তা জোগাড় হয়ে গেলেই চলতি মাসের যে কোনওদিন থেকেই নতুন পরিষেবা শুরু হয়ে যাবে বলে জানান সুকান্তবাবু। শনি এবং রবিবার বাদে সপ্তাহের বাকি দিনগুলিতে এই ট্রেন হাওড়া এবং বালুরঘাটের মধ্যে চলাচল করবে বলে রেলের নির্দেশিকা দেখিয়ে দাবি করেছেন সুকান্তবাবু।