Asianet News BanglaAsianet News Bangla

সাফাই কাজে আর দূষিত হবে না পরিবেশ, অভিনব ই-ভ্যান চালু পুরসভায়

সাফাইয়ের কাজে আধুনিকরণের লক্ষ্যে কান্দি পুরসভা এলাকায় ব্যাটারিচালিত মালবাহী ই-ভ্যান পরিষেবা চালুর ব্যবস্থা হলো। পরীক্ষামুলকভাবে পুরসভার পক্ষ থেকে আপাতত ২৬টি ওই ধরনের মালবাহী ই-ভ্যান চালু করা হবে।

Battery powered freight E-van service in Kandi municipality launched bpsb
Author
Kolkata, First Published Aug 20, 2021, 5:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পরিবেশ বান্ধব 'ইকোলজিক্যাল ব্যালেন্স' বজায় রাখতে মুর্শিদাবাদে শহরের আবর্জনা পরিষ্কারে অভিনব ই-ভ্যান (Battery powered freight E-van) পরিষেবা চালু। প্রাকৃতিক পরিবেশে 'ইকোলজিক্যাল ব্যালেন্স' বজায় রেখে বায়ুবাহিত দূষণের মাত্রা কমানো ও ব্যয় সঙ্কোচনের লক্ষ্যে এই বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সাফাইয়ের কাজে আধুনিকরণের লক্ষ্যে কান্দি পুরসভা এলাকায় (Kandi municipality) ব্যাটারিচালিত মালবাহী ই-ভ্যান পরিষেবা(E-van service) চালুর ব্যবস্থা হলো। পরীক্ষামুলকভাবে পুরসভার পক্ষ থেকে আপাতত ২৬টি ওই ধরনের মালবাহী ই-ভ্যান চালু করা হবে বলেই শুক্রবার সংবাদ মাধ্যমে জানানো হয়।

পুরসভার দাবি, এই ধরনের গাড়ির সাহায্যে শহরের অলিগলি থেকে আর্বজনা সহজেই সংগ্রহ করা যাবে। ফলে দ্রুততার সঙ্গে আবর্জনামুক্ত হবে শহর। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কান্দি পুরসভা এলাকায় আবর্জনা পরিষ্কারের বিষয়ে বহুবছর ধরে বাসিন্দাদের অভিযোগ রয়েছে। কখনও সাফাইকর্মীদের ধর্মঘট। কখনও জঞ্জাল পরিষ্কারের গাড়ি ঠিকমতো পৌঁছয় না ইত্যাদি অভিযোগ লেগেই রয়েছে। ফলে শহরে আবর্জনার স্তূপ পড়ে থাকতে দেখা যায়। এ নিয়ে বাসিন্দাদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে মাঝে মধ্যেই।

Battery powered freight E-van service in Kandi municipality launched bpsb

তবে পুরসভা সূত্রে জানান হয়েছে, পুরসভার সাফাইকর্মীরা প্রতিদিন ঠিকঠাক কাজ করে থাকেন। কয়েকটি বড় গাড়িও রয়েছে আবর্জনা পরিষ্কারের জন্য। বাকি ছোট ছোট গাড়িগুলিকেও ট্রাক্টরে করে টেনে নিয়ে যাওয়া হয়। কিন্তু শহরের বেশিরভাগ অলিগলির রাস্তায় ট্রাক্টর ঢুকতে না পারার জন্য বাসিন্দাদের অভিযোগের সামনে পড়তে হয় পুরসভাকে। 

এই সমস্যার সমাধানে সম্প্রতি পুরসভার কো-অর্ডিনেটরদের নিয়ে একটি মিটিং করা হয়েছিল। সেখানে শহরের অলিগলি রাস্তায় ঢোকার জন্য ব্যাটারি চালিত মালবাহী ই-ভ্যান কেনার সিদ্বান্ত নেওয়া হয়। এরপর সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট তহবিলের টাকায় পুরসভার পক্ষ থেকে ২৬টি ওই ধরনের ভ্যান কেনা হয়। সাধারণ ব্যাটারি চালিত টোটো গাড়ির মতো এগুলি দেখতে। তবে যাত্রী বসার জায়গায় এগুলিতে আবর্জনা রাখার ট্যাঙ্কার তৈরি করা হয়েছে। মাত্র ৬ ফুট চওড়া হওয়ার কারণে গাড়িগুলি শহরের অলিগলি রাস্তার মধ্যে দিয়ে যাতায়াত করতে পারবে। যার ফলে দ্রুততার সঙ্গে গাড়িগুলি আবর্জনা সংগ্রহ করতে পারবে। 

এবিষয়ে কান্দি পুরসভার প্রশাসক বলেন, কান্দি শহরকে দ্রুততার সঙ্গে আবর্জনা মুক্ত করার জন্য এই ধরনের ই-ভ্যান পরিষেবা নতুন দিগন্ত খুলে দেবে এলাকায়"। এদিকে এদিনের এই ঘটনায় কান্দির শহরবাসী এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন,"পরিবেশবান্ধব এমন ব্যবস্থা গ্রহণ আগামী দিনে মানব জীবনের পক্ষে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে এলাকায়"।

Follow Us:
Download App:
  • android
  • ios