Asianet News Bangla

গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি পদ ছাড়লেন বিনয় তামাং, পাহাড় জুড়ে জল্পনা

বৃহস্পতিবার আচমকা গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতির পদ ও মোর্চার সদস্য পদ থেকে পদত্যাগ করেন বিনয় তামাং। তার ওই পদত্যাগ নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে। 

Binay Tamang resigned as the president of Gorkha Janmukti Morcha bmm
Author
Kolkata, First Published Jul 15, 2021, 11:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফের রাজনৈতিক সমালোচনার শীর্ষে উঠে আসল পাহাড়। বৃহস্পতিবার আচমকা গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতির পদ ও মোর্চার সদস্য পদ থেকে পদত্যাগ করেন বিনয় তামাং। তার ওই পদত্যাগ নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে। এদিন দার্জিলিংয়ে নিজের বাসভবনে সাংবাদিক বৈঠক করে পদত্যাগের কথা ঘোষণা করেন বিনয় তামাং। শুধু তাই নয়, তাঁর পদত্যাগের পরই পাহাড়ের রাজনীতিতে বিনয়পন্থী গোর্খা জনমুক্তি মোর্চা বলে আর কিছু রইল না। এদিকে বিনয় তামাংয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। আর অন্যদিকে, বিনয় তামাংয়ের পদত্যাগের পর স্তম্ভিত তাঁর ছায়াসঙ্গী অনিত থাপা। 

আরও পড়ুন- রেলস্টেশনের উপরই পাঁচতারা হোটেল - স্বপ্ন সফল প্রধানমন্ত্রীর, দেখুন ছবিতে ছবিতে

১৯৯৯ সালে জিএনএলএফের হাত ধরে রাজনৈতিক জীবন শুরু হয়েছিল বিনয় তামাংয়ের। তারপর ২০০৭ সালে বিমল গুরুংয়ের সঙ্গে মিলে গোর্খা জনমুক্তি মোর্চায় যোগদান করেন। দুটো বড় অধ্যায়ের পর এবার মোর্চা থেকে পদত্যাগ করার পর রাজনীতি না ছেড়ে খুব দ্রুত তৃতীয় অধ্যায়ের সূচনা করবেন বলে স্পষ্ট জানিয়েছেন বিনয় তামাং। 

সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিনয় তামাং বলেন, "নির্বাচনে পরাজয়ের পর আমি ফলাফল নিয়ে আলোচনা করেছি। পরাজয় আমি স্বীকার করে নিচ্ছি। তার জন্য কারও উপর দোষ চাপিয়ে দেব না। পাহাড় ও পাহাড়বাসীর স্বার্থে পদত্যাগ করছি৷ এখন থেকে পাহাড়ে বিনয়পন্থী মোর্চা বলে কিছু রইল না।" পাশাপাশি তিনি বলেন, "মোর্চার পতাকা মোর্চার প্রতিষ্ঠাতা সদস্য বিমল গুরুংয়ের কাছে সম্মানের সঙ্গে তুলে দেব।" ওই বিষয়ে বিমল গুরুং বলেন, "দল গঠনের সময় বিনয় তামাং একজন প্রতিষ্ঠাতা সদস্য। ওর অধিকার রয়েছে। তাঁর সিদ্ধান্তকে স্বাগত জানাই।" অন্যদিকে, বিনিয় তামাংয়ের পদত্যাগ নিয়ে অনিত থাপা বলেন, "আমি সংবাদমাধ্যম থেকে তাঁর পদত্যাগের খবর পেয়েছি৷ আমি নিজেও স্তম্ভিত। জানি না কেন তিনি ওই পদক্ষেপ নিলেন। আমি দলের নেতৃত্বর সঙ্গে আলোচনার পর কিছু বলতে পারব।" 

আরও পড়ুন- স্পেশাল ট্রেনে চড়তে পারবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীরা, অনুমতি দিল রেল

বিধানসভা নির্বাচনের পর থেকেই সহ সভাপতি অনিত থাপার  সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়েছিল। দলের সাংগঠনিক বিষয়ে সম্পূর্ণ দায়ভার নিয়ে নিয়েছিলেন অনিত থাপা। এমনকী, দলের বৈঠকে বিনয় তামাংকে ডাকা হত না বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। ২০১৭ সালের পাহাড়ে সশস্ত্র আন্দোলনের পর বিমল গুরুং গা ঢাকা দিলে মোর্চার রাশ নিজের হাতে নিয়ে নতুন গোর্খা জনমুক্তি মোর্চা তৈরি করেন বিনয় তামাং। কিন্তু উপনির্বাচন, লোকসভা ও  বিধানসভা নির্বাচনের পর তাঁর এই পদত্যাগ নতুন জল্পনার সৃষ্টি করছে।

Follow Us:
Download App:
  • android
  • ios