Asianet News Bangla

শিক্ষক- শিক্ষিকাদের নিয়মে বাঁধতে কড়া পদক্ষেপ, প্রাথমিক স্কুলেও বায়োমেট্রিক হাজিরা

রাজ্যের প্রাথমিক স্কুলে প্রথম বায়োমেট্রিক হাজিরার ব্যবস্থা

শিক্ষক- শিক্ষিকাদের হাজিরা নজরে রাখার জন্য পদক্ষেপ

বাঁকুড়ার ছ'টি স্কুলে পরীক্ষামূলক ব্যবস্থা

Biometric attendance started in primary schools in Bankura
Author
Kolkata, First Published Feb 5, 2020, 1:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যের কোন প্রাথমিক স্কুলে এই প্রথম বায়োমেট্রিক হাজিরার ব্যবস্থা চালু হলো।  বাঁকুড়া জেলায় ছ' টি প্রাথমিক বিদ্যালয়ে পাইলট প্রজেক্ট হিসেবে বায়োমেট্রিক হাজিরা চালু হলো বুধবার থেকে। জেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে জঙ্গলমহলের খাতড়া মহকুমা এলাকার একটি প্রাথমিক বিদ্যালয় এবং বাঁকুড়া সদর মহকুমার পাঁচটি প্রাথমিক বিদ্যাল শিক্ষক-শিক্ষিকাদের হাজিরা নথিভুক্ত করার জন্য এই বায়োমেট্রিক ব্যবস্থা চালু হচ্ছে। 

ওই দফতর সূত্রে খবর, বাঁকুড়া জেলার তিনটি মহাকুমায় ৩৫৬৭ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। চলতি বছরের মধ্যেই জেলার সমস্ত প্রাথমিক বিদ্যালয়ে এই ব্যবস্থা চালু হবে বলেই বাঁকুড়া জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ সূত্রে জানা গিয়েছে। শুধু শিক্ষক-শিক্ষিকাদের হাজিরা নয়, এই বায়োমেট্রিক ব্যবস্থার মাধ্যমেই ভবিষ্যতে ছাত্রছাত্রীদের হাজিরা নথিভুক্ত করারও পরিকল্পনা রয়েছে।  

প্রাথমিক বিদ্যালয়ের স্কুলগুলিতে শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে আসা অর্থাৎ হাজিরা নিয়ে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের ভুরিভুরি অভিযোগ জমা পড়েছে। এই অভিযোগের ভিত্তিতেই স্কুলের শিক্ষক শিক্ষিকাদের হাজিরার বিষয় খতিয়ে দেখতে এই বায়োমেট্রিক ব্যবস্থার পরিকল্পনা করেছে বাঁকুড়া জেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদ। সেই পরিকল্পনার ভিত্তিতে রাজ্যের প্রথম বাঁকুড়ার ৬টি প্রাথমিক বিদ্যালয়ে এই বায়োমেট্রিক হাজিরা চালু হলো। এর ফলে শিক্ষক-শিক্ষিকারা সময়মতো স্কুলে আসছেন কি না, তা সহজেই জানা যাবে। 

শিক্ষক, শিক্ষিকাদের নিয়মানুবর্তিতায় বাঁধার এই চেষ্টার প্রশংসা করেছেন পড়ুয়াদের অভিভাবকরাও। তাঁদের অবশ্য দাবি, শুধু হাজিরার সময়ের দিকেই নজর দেওয়া নয়, স্কুলের পঠানপাঠনও ঠিকমতো হচ্ছে কি না, সেদিকেও নজর দেওয়া হোক। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios