Asianet News BanglaAsianet News Bangla

Flood: রাজ্যের বন্যায় মৃতের পরিবার ও আহতদের জন্য ক্ষতিপূরণ, মমতার চিঠির পরেই ঘোষণা মোদীর

 রাজ্যের বন্যা পরিস্থিতির জন্য সরাসরি কেন্দ্রকে নিশানা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।  মোদীকে চিঠি বন্য়া পরিস্থিতির কারণ হিসেবে ম্য়ান মেড বন্যার অভিযোগও তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। মমতার চিঠির পরেই রাজ্য়ের বন্যায় ক্ষতিপূরণ ঘোষণা মোদীর। 

Central government announced Compensation for Death peoples family in WB Flood RTB
Author
India, First Published Aug 5, 2021, 11:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মমতার চিঠির পরেই রাজ্য়ের বন্যায় ক্ষতিপূরণ ঘোষণা মোদীর। রাজ্যের বন্যা পরিস্থিতির জন্য সরাসরি কেন্দ্রকে নিশানা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।  মোদীকে চিঠি বন্য়া পরিস্থিতির কারণ হিসেবে ম্য়ান মেড বন্যার অভিযোগও তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। এরপরেই রাজ্যের বন্যায় মৃত এবং আহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করল মোদী সরকার।

 

আরও পড়ুন, জলে ডুবে কলকাতা সহ বাংলার একাধিক জেলা, আজও দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস
উল্লেখ্য, দক্ষিণবঙ্গের বন্যায় ইতিমধ্য়েই ২৩ জন প্রাণ হারিয়েছেন। দুই বঙ্গের একাধিক জেলায় বন্যা পরিস্থিতি যে ডিভিসি-র জল ছাড়ার কারণেই তৈরি হয়েছে, তা স্বীকার করে নিয়ে প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইটও করা হয়েছে। মোদীকে চিঠি বন্য়া পরিস্থিতির কারণ হিসেবে ম্য়ান মেড বন্যার অভিযোগও তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। অভিযোগের পরপরই আবার টুইট করে বাংলায় বন্যায় নিহতদের জন্য ২ লক্ষ টাকা এবং আহতদের জন্য এককালীন ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য়ের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী। 

"

আরও পড়ুন, Flood Situation: ৩-৪ দিন জল ছাড়া বন্ধ রাখতে চিঠি রাজ্যের, মমতার দাবি মানতে নারাজ DVC
সূত্রের খবর, বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের নির্দেশে ডিভিসি-কে চিঠি দিয়েছে  রাজ্য সেচ দফতর। সেচ দফতরের এই চিঠিতে  দু-তিনদিনের জন্য ডিভিসি-কে জল ছাড়া বন্ধ রাখতে বলা হয়েছে। যদিও ডিভিসি-র পাল্টা দাবি, অতিরিক্ত জল ধরে রাখা সম্ভব নয়।   বুধবার মুখ্যমন্ত্রীর নির্দেশে কেশপুরের বানভাসি এলকাাগুলি পরিদর্শন করেন সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র।  বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে হাওড়া আমতা যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । ডিভিসি জলাধারের পলি পরিষ্কার করা হয় না বলে আগেই অভিযোগ তোলেন তিনি। পলি পরিষ্কার করলে তিনটি জলাধারে অতিরিক্ত দুই লাখ কিউসেক জল ধরত। তাই অতিরিক্ত জল ছাড়তে হত না বলে দাবি মুখ্যমন্ত্রীর।

আরও পড়ুন, Flood Situation: বন্যা পরিস্থিতি দক্ষিণবঙ্গে, খানাকুলে উদ্ধারকাজে নেমেছে বায়ুসেনা

প্রসঙ্গত, বন্যা পরিস্থিতি নিয়ে মোদী অভিযোগ জানানোর পর চিঠিও লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। চিঠিতে রাজ্যের বন্যা পরিস্থিতির জন্য ডিভিসি-কে দায়ী করেন মমতা। তিনি চিঠিতে অভিযোগ জানিয়ে বলেছেন, ডিভিসি অতিরিক্ত জল ছাড়ায় এবং তাঁদের জলাধারগুলিতে ড্রেজিং না করার ফলেই প্রতি বছর ভুগতে হচ্ছে বাংলাকে। রাজ্যের বন্যা পরিস্থিতি এড়াতে প্রধানমন্ত্রীর কাছে একাধিক প্রস্তাব দিয়েছেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। এর মধ্যে পাঞ্চেত এবং মাইথনের জলাধারগুলি থেকে পলি সরানোর প্রস্তাব রাখা হয়েছে। পাশাপাশি ঝাড়খণ্ডের বালপাহাড়িতে ডিভিসি-র ষ্ষ্ঠ বাঁধ তৈরি করার প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। তারপরেই বুধবার রাতে বন্যায় মৃত এবং আহতদের ক্ষতিপূরণ ঘোষণা করে মোদী সরকার।

    আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 Central government announced Compensation for Death peoples family in WB Flood RTB

Central government announced Compensation for Death peoples family in WB Flood RTB

Follow Us:
Download App:
  • android
  • ios