আশিষ মণ্ডল, বীরভূম: নিম্নচাপের জেরে আকাশের মুখ ভার, লাগাতার বৃষ্টি চলছে গত কয়েকদিন। বিশ্বভারতীর গৌর প্রাঙ্গণে এবার উপড়ে পড়ল একটি প্রাচীন বটগাছ। গাছ ভেঙে ক্ষতি হয়েছে ঐতিহ্যবাহী ঘণ্টাতলার। ফের বিপত্তি শান্তিনিকেতনে। 

আরও পড়ুন: পরিস্থিতি হাতের বাইরে যাচ্ছে না তো, ড্রোন উড়িয়ে নজরদারি করলেন জেলাশাসক

সময় বহিয়া যায়, নদীর স্রোতের প্রায়....তখন ঘড়ি ব্যবহারের চল ছিল না। বিশ্বভারতীর গৌরপ্রাঙ্গনে প্রাচীন বটগাছের গোড়ায় লাগানো ছিল একটি ঘণ্টা। সেই ঘণ্টার দিন শব্দেই শুনে পড়াশোনা-সহ যাবতীয় কাজকর্ম চলত আশ্রমে। সেই থেকে প্রাচীন গাছ ও লাগোয়া এলাকাটি ঘণ্টাতলা নামে পরিচিত। শোনা যায়, বিশ্বভারতীরই ছাত্রী লেডি রানু মুখোপাধ্যায়ের স্কলারশিপের টাকায় ঘণ্টাটি লাগানো হয়। কিন্তু কবে? সে সম্পর্কে নির্দিষ্ট কোনও তথ্য পাওয়া যায়নি। পরবর্তীকালে যখন ঘণ্টাটি চুরি হয়ে যায়, তখন আশ্রমিক ও আবাসিকরা চাঁদা তুলে ফের সেটিকে লাগানোর ব্যবস্থা করেন। বহুকাল পর্যন্ত বিশ্বভারতীর এই ঘণ্টাতলায়ই চলত পঠনপাঠন।

আরও পড়ুন: আজ পূর্ণ লকডাউন, বৃষ্টির মধ্যেই চলছে নাকাচেকিং, আরও কড়া কলকাতা পুলিশ, দেখুন ছবি

বীরভূমের তো বটেই, গত কয়েক দিন ধরে নিম্নচাপের কারণে তুমুল বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই। বৃষ্টিতে বটগাছের গোঁড়া এমনিতে নরম হয়ে গিয়েছিল। তার উপর বুধবার সকালে আবার ভূমিকম্পও হয়। এরপরই গোড়া থেকে হুঁড়মুড়িয়ে বটগাছটি পরে যায় মাটিতে।  খবর পেয়ে ঘটনাস্থলে যান বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী-সহ অন্যন্য আধিকারিকরা। ফের কীভাবে গাছটি দাঁড় করানো যায়, তা নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা দিয়েছে।