রাস্তার উপরে চলে এসেছিল বিলুপ্ত প্রজাতির প্রাণীটি। কিন্তু বরাতজোরে গ্রামেরই এক যুবকের চোখে পড়ে গেল সে। দায়িত্ব নিয়ে প্রাণীটিকে আগলে রেখে বন দফতরের হাতে তাকে তুলে দেয় ওই যুবক। 

রবিবার ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার কেশাতোড়া গ্রামে। অনিমেষ পতি নামে স্থানীয় এক যুবক গ্রামের লালমাটির রাস্তায় ক্যামিলিয়নটিকে দেখতে পেয়ে সঙ্গে সঙ্গে বন দফতরে খবর দেন।  উদ্ধার হওয়া ক্যামেলিয়নটিকে যাতে কেউ ধরে না নিয়ে যেতে পারেন, সেদিকেও নজর রাখেন ওই যুবক। খবর ছড়িয়ে পড়তেই ক্যামিলিয়ন দেখতে সেখানে ভিড় জমান এলাকাবাসী। অনেকেই ক্যামেরা বন্দিও করে ফেলেন প্রাণীটির ছবি।

আরও পড়ুন- ১০২ কেজির বাঘা আড়, দামে পাল্লা দিল টাটকা ইলিশের সঙ্গে, দেখুন ভিডিও

খবর পেয়ে দ্রুত বিরল প্রজাতির প্রাণীটিকে উদ্ধার করতে বন দফচরের  হাড়মাসড়ার বিট অফিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছন। তার পরে প্রাণীটিকে উদ্ধার করে জামুয়ার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। 

বন দফতরের কর্মীরা ওই যুবকের সচেতনতার প্রশংসা করেছেন। কারণ এই ধরনের ক্যামেলিয়ন বিরল প্রজাতির। তার উপর অনেকেই এই প্রাণীগুলিকে ধরে পাচারও করে। কেউ কেউ আবার বাড়িতে পোষার জন্য এদের ধরে নিয়ে যায়। কিন্তু যুবক প্রাণীটি আগলে রাখায় এ যাত্রায় ক্যামেলিয়নটিকে নিরাপদে জঙ্গলে ফিরিয়ে দেওয়া সম্ভব হল।