মিঠু সাহা, শিলিগুড়ি-১০ হাজার টাকা দিলেই পরীক্ষার পাস নম্বর পেয়ে যাবেন। যখন দেখা করতে আসবে সঙ্গে আনবেন ওই ১০ হাজার টাকা ও অ্য়াডমিট কার্ড। শিলিগুড়িতে ভাইরাল হওয়া একটি অডিও ক্লিপ ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয় এই ভাইরাল অডিও। যেখান থেকে অনুমান করা যাচ্ছে এক ছাত্রী ফোনের অপর প্রান্তে থাকা এক ব্যক্তির সঙ্গে পরীক্ষার পাস নম্বর নিয়ে আলোচনা করছেন। তার জন্য ওই ছাত্রীর কাছ থেকে দশ হাজার টাকা দাবি করেছেন ওই ব্যক্তি।

ভাইরাল হওয়া অডিও ক্লিপে শোনা যাচ্ছে, ''আগের আলোচনা মত পরীক্ষায় পাস মার্ক দিতে রাজি হয়েছি আমরা। পার্ট ওয়ান ও পার্ট টু মিলিয়ে দুটোর অ্য়াভারেজ নম্বর পেতে ১০ হাজার টাকা লাগবে। সেজন্য আমার বলে দেওয়া নির্দিষ্ট জায়গায় টাকা ও অ্য়াডমিট কার্ড নিয়ে আপনাকে পৌঁছতে হবে। আপনি জানেন তো কোথায় আসতে হবে''?

মোটা টাকা দিয়ে পরীক্ষায় নম্বর দেওয়ার বিষয়টি ইতিমধ্য়েই উত্তরবঙ্গ বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের কাছে পৌঁছেছে। ভাইরাল অডিও সম্পর্কেও অবগত হয়েছেন বিশ্ববিদ্য়ালয়ের কর্তারাও। ঘটনাটি উদ্বেগ প্রকাশ করেছেন খোদ উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দিলীপ সরকার জানান, বিষয়টি বিশ্ববিদ্যালয়ের নজরে এসেছে। ''সবটা খতিয়ে দেখে দ্রত প্রশাসনিক স্তরে পদক্ষেপ করা হবে''। 

যদিও, ভাইরাল হওয়া এই অডিও থেকে ছাত্রী বা পাশ মার্ক দিতে টাকার দাবি করা ব্যক্তির পরিচয় এখনও জানা যায়নি। এর নেপথ্যে কারা রয়েছে? শিক্ষামহলে কোনও বড়সড় দুর্নীতি চক্র কাজ করছে না তো? এই সব বিভিন্ন প্রশ্ন উঠছে উত্তরবঙ্গের শিক্ষামহলে। জল্পনাও শুরু হয়েছে। তবে, ভাইরাল হওয়া এই অডিও ক্লিপের সত্যতা যাচাই করেনি এশিয়ানেট নিউজ বাংলা।