জেলার সদর পোস্ট অফিস। অথচ সেখানেই জাতীয় পতাকার অবমাননা। এমনই অভিযোগ উঠল মালদহ পোস্ট অফিসের বিরুদ্ধে। এ দিন পোস্ট অফিস ভবনের ছাদে দীর্ঘক্ষণ উল্টো অবস্থায় উড়তে থাকে জাতীয় পতাকা। স্থানীয় মানুষ এবং সংবাদমাধ্যম বিষয়টি নজরে আনায় কর্তৃপক্ষের টনক নড়ে। 

স্থানীয় ব্যবসায়ী এবং পথচারীদের অভিযোগ, মালদহ পোস্ট অফিসের ছাদে এ দিন সকাল থেকেই উল্টো অবস্থায় জাতীয় পতাকা উড়তে দেখা যায়। প্রায় দুপুর পর্যন্ত পতাকা উল্টোভাবেই উড়তে থাকে। প্রতিদিনের মতো এ দিনও সকালে পতাকা উত্তোলনের সময় সম্ভবত তা উল্টো করে লাগিয়ে ফেলেন পোস্ট অফিসের কর্মী। সংবাদমাধ্যম থেকে বিষয়টি  নিয়ে প্রশ্ন করার পরে হুঁশ ফেরে পোস্ট অফিসের আধিকারিকদের। এর পরেই ঠিক করে দেওয়া হয় পতাকা। 

স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, গত বছর ১৫ অগাস্টের সময়ও এই পোস্ট অভিসেই পতাকা উত্তোলনের সময় তার অবমাননা হয়েছিল। একই ঘটনার পুনরাবৃত্তি হয় ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দা এবং ব্যবসায়ীরা। বাপন দে নামে এক ব্যবসায়ী বলেন, 'বার বার এঁরা একই ভুল কীভাবে করেন? সেনারা দেশে জন্য সীমান্তে আত্মবলিদান দিচ্ছেন, আর সরকারি কর্মীরা নিজেদের দায়িত্বটুকু ঠিক মতো পালন করতে পারছেন না?'

সন্দীপ পাল নামে মালদহ শহরের এক বাসিন্দার পরামর্শ, জাতীয় পতাকার অবমাননা এড়াতে প্রয়োজনে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হোক। নয়তো এমন কাউকে কাজের দায়িত্ব দেওয়া হোক, যিনি জাতীয় পতাকা সংক্রান্ত নিয়মকানুন সম্পর্কে অন্তত ওয়াকিবহল।