একুশের বিধানসভা নির্বাচনে নয়া উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন। মুঠোফোনের সাহায্যেই ভোট দিতে পারবেন ভোটাররা। ২৫ জানুয়ারি সোমবার ভোটার দিবসে ডিজিটাল ভোটার কার্ড চালু করছে নির্বাচন কমিশন। মোবাইল থেকে সেই ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন ভোটাররা। কমিশন সূত্রে খবর, আসন্ন অসম, তামিলনাড়ু, কেরল, পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে ডিজিটাল ভোটার কার্ড ব্যবহারের প্রক্রিয়া শুরু করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

আরও পড়ুন-লোকাল ট্রেনে রবীন্দ্র সঙ্গীত শোনাবে পূর্ব রেল, ভোটের আগে রাজনীতির গন্ধ পাচ্ছে তৃণমূল

ডিজিটালে ভোটার কার্ডে কীভাবে ভোট?

কমিশন সূত্রে জানা গিয়েছে, ডিজিটাল ভোটার কার্ডে থাকবে সুরক্ষিত কিউআর কোড। যার মাধ্যমে থাকবে ছবি, সিরিয়াল নম্বর, পার্ট নম্বর সহ একাধিক তথ্য পিডিএফ ফর্ম্যাটে পাবেন ভোটাররা। মোবাইল ও কম্পিউটর থেকে সহজেই ডাউনলোড করা যাবে এই এই এপিক কার্ড। এমনকি মোবাইলেও এটিকে সেভ করে রাখা যাবে। যাঁরা ভোটার কার্ডের জন্য এই প্রথমবার আবেদন করেছেন। তাঁরা মোবাইল নম্বর দিয়ে ডিজিটাল ভোটার কার্ড ব্যাবহার করতে পারবেন। এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নথিভুক্ত মোবাইল নম্বর। এই প্রক্রিয়াটি চলবে ২৫ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত।

আরও পড়ুন-'পশ্চিমবঙ্গ আতঙ্কবাদীদের সেফ হোম, এখানে বসে প্ল্যান করে', মমতার প্রশাসনকে তোপ সায়ন্তনের

দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হবে, আগামী ১লা ফেব্রুয়ারি থেকে। এটা সকলের জন্য থাকবে। যাঁদের মোবাইল নম্বর রেজিস্টার্ড করা আছে। তাঁরা সকলেই এই এপিক কার্ড ডাউনলোড করতে পারবেন। যাঁদের ভোটার কার্ড নেই তাঁরা এই সময় আবেদন করতে পারবেন। পাশাপাশি, যাঁরা ভোটার আইডি তৈরির সময়ে আগেই মোবাইল নম্বর দিয়েছেন তাঁরা ডিজিটাল কার্ড পেয়ে যাবেন। এই কার্ডে দেওয়া থাকবে একটি কিউআর কোড, ছবি সিরিয়াল নম্বর, পার্ট নম্বর।