Asianet News BanglaAsianet News Bangla

সাইবার প্রতারকদের নিশানায় উপাচার্য, শোরগোল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

  • বর্ধমানের পর এবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়
  • ফের প্রতারকদের নিশানায় উপাচার্য
  • তৈরি করা হল ভুয়ো মেল আইডি
  • অভিযোগ দায়ের সাইবার ক্রাইম বিভাগে 
Fake mail in the name of VC sparks row on North Bengal university BTG
Author
Kolkata, First Published Sep 26, 2020, 2:04 PM IST

মিঠু সাহা, শিলিগুড়ি:  ভুয়ো মেল আইডি বানিয়ে টাকা আদায়ের চেষ্টা! নেটদুনিয়ায় এবার প্রতারকের খপ্পরে পড়লেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য। পুলিশের সাইবার ক্রাইম বিভাগের অভিযোগ দায়ের করেছে বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ফেসবুক ভুয়ো প্রোফাইলে 'অশ্লিল ছবি' পোস্ট, হুগলিতে সিআইডির হানা

কারও কাছে চাওয়া হচ্ছে ক্যাশকার্ড, তো কারও কাছে আবার নগদ টাকা। স্রেফ পড়ুয়া কিংবা গবেষকরাই নন, ই-মেল পেয়েছেন বিভিন্ন কলেজের অধ্যাপক, এমনকী অধ্যক্ষরাও। যে আইডি থেকে ই-মেল পাঠানো হয়েছে, সেই আইডিটি আবার খোদ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের! ঘটনায় হতবাক হয়ে যান মেল প্রাপকরা। কী ব্যাপার? বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করেন বেশ কয়েকজন। এরপরই ঘটনাটি জানাজানি হয়। উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য বলেন, তাঁর সম্মানহানি ও বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট করার জন্য কেউ বা কারা এই কাজ করেছে। দোষীদের কঠোর শাস্তির দাবি তুলেছেন তিনি।

আরও পড়ুন: নদী থেকে বালি তোলার প্রতিবাদের 'মাশুল', 'প্রাণনাশের হুমকি'র মুখে তৃণমূলের পঞ্চায়েত সদস্য

উল্লেখ্য, কয়েক মাস আগে একই ঘটনা ঘটেছিল বর্ধমান বিশ্ববিদ্যালয়েও। উপাচার্যকেই টার্গেট করেছিল সাইবার প্রতারকরা। অর্থের দাবি তো ছিলই, আকর্ষণী উপহারের প্রলোভন-সহ ই-মেল পাচ্ছিলেন বর্ধমান শহরের বাসিন্দারা। ঘটনাটি যখন নজরে আসে, তখন খতিয়ে দেখে বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষ বুঝতে পারেন, উপাচার্যের নামে একটি ভুয়ো মেল আইডি তৈরি করা হয়েছে। সেই আইডি ব্যবহার করে চলছে দুষ্কর্ম। এরপর বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ওয়েবসাইটে সকলকে সতর্ক করে বিজ্ঞপ্তি জারি করেন রেজিস্ট্রার অভিজিৎ মজুমদার। অভিযোগ দায়ের করা হয় জেলা পুলিশের সাইবার ক্রাইম বিভাগেও।
 

Follow Us:
Download App:
  • android
  • ios