Asianet News BanglaAsianet News Bangla

Farmer Protest-জ্বালানি-সারের মূল্যবৃদ্ধিতে নাজেহাল, ফসল পোড়ালেন কৃষকরা

ক্রমশ বাড়ছে জ্বালানি ও সারের দাম, অথচ আয় হচ্ছে তার তুলনায় সামান্য। এর প্রতিবাদে উত্তর ২৪ পরগণার বসিরহাট মহকুমার বাদুড়িয়া পৌরসভা ও ব্লকের বিস্তীর্ণ এলাকা এলাকায় বিক্ষোভ দেখালেন কৃষকরা। 

Farmers were upset over the increase in fuel and fertilizer prices bpsb
Author
Kolkata, First Published Oct 31, 2021, 5:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রবল ক্ষুব্ধ কৃষকরা (Farmers)। ক্রমশ বাড়ছে জ্বালানি ও সারের দাম (fuel and fertilizer prices)। এতে বেড়ে যাচ্ছে ফসল ফলানোর খরচও। অথচ আয় হচ্ছে তার তুলনায় সামান্য। এর প্রতিবাদে উত্তর ২৪ পরগণার বসিরহাট মহকুমার বাদুড়িয়া পৌরসভা ও ব্লকের বিস্তীর্ণ এলাকা এলাকায় বিক্ষোভ দেখালেন কৃষকরা। 

এই বিস্তীর্ণ এলাকায় চাষ হয় ফুলকপি, বেগুন, পটল, ধান সহ একাধিক ফসলের। বসিরহাট সহ কলকাতা ও রাজ্যের বিভিন্ন প্রান্তে এই এলাকার ফসল রপ্তানি হত। কিন্তু বর্তমানে ফসল সংক্রান্ত সমস্ত জিনিসের মূল্য বৃদ্ধি অর্থাৎ সার দানা ও জলের সরবরাহের প্রচন্ড মূল্যবৃদ্ধিতে নাজেহাল তাঁরা। এরই প্রতিবাদে বাদুড়িয়ার কয়েক হাজার কৃষক রবিবার সকালে নিজেদের তৈরি ফসলে আগুন লাগিয়ে বিক্ষোভ দেখান। 

Farmers were upset over the increase in fuel and fertilizer prices bpsb

তারা জানান যে সার আগে ১৫ থেকে ২০ টাকা কিলো দরে পাওয়া যেত, সেই সার এখন ৩৫ থেকে ৪০ টাকা কিলো দরে কিনতে হচ্ছে। পাশাপাশি কৃষি জমিতে ফসল বৃদ্ধির জন্য প্রয়োজন হয় জল। এক ঘন্টা জল সরবরাহ করলে খরচ হত ৭৫ টাকা, সেই জলের দাম বৃদ্ধি পেয়ে হয়েছে বর্তমানে প্রায় ১৫০ টাকা। অন্যদিকে ১০ গ্রাম ফুলকপি বীজ ধানের দাম ছিল ২৫০টাকা, সেই দাম বৃদ্ধি পেয়ে ৪১০ টাকা হয়েছে। এক বিঘা ফুলকপি চাষ করতে একজন কৃষকের খরচা হচ্ছে ৫০ থেকে ৫৫হাজার টাকা। কিন্তু তারপরেও দানার গুণগত মান এতটাই বাজে, যে গাছ বৃদ্ধি পাচ্ছে না, ফসল হচ্ছে না। 

বাদুড়িয়ার বিস্তীর্ণ এলাকার কৃষকরা ব্যাংক থেকে ঋণ নিয়ে এই ফসল তৈরি করছেন, কিন্তু একদিকে লকডাউন প্রাকৃতিক বিপর্যয় এবং সর্বোপরি মূল্যবৃদ্ধি তাদেরকে বিপর্যস্ত করে দিচ্ছে তারই প্রতিবাদে তারা নিজেদের ফসল নিজেরাই কেটে আগুন ধরিয়ে দেন এবং বিক্ষোভ দেখান দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য। তারা মূলত পেট্রোল-ডিজেলের দামকে দায়ী করছেন। তাঁদের দাবি এই দাম যতদিন পর্যন্ত না কমবে ততদিন পর্যন্ত ফসল ফলানো খুব কঠিন কাজ। 

বাংলার উন্নয়ন নিয়ে মোদীর সঙ্গে কথা অধীর চৌধুরির, নতুন স্থল বন্দর তৈরির প্রস্তাব

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

উল্লেখ্য, পেট্রোলের দাম ১০০ ছাড়িয়েছে প্রায় ৪টি শহরে। দেশের ১২টি শহরে ডিজেলের দাম ১০০ ছাড়িয়েছে। বৃহস্পতিবার কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ১০৮ টাকার আশেপাশে ঘোরাফেরা করেছে। ডিজেল বিক্রি হয়েছে লিটার প্রতি ৯৯-১০০ টাকায়। পেট্রো পণ্যের ক্রমাগত মূল্য বৃদ্ধির কারণে পাল্লা দিয়ে দাম বাড়ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের।  পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির কারণে বিারোধী রাজনৈতিক দলগুলি ক্রমাগত বিজেপির সরকারের সমালোচনা করে যাচ্ছে। কিন্তু এখনও পর্যন্ত দাম কমার কোনও লক্ষ্ণণ নেই। ক্রমাগত বেড়ে চলেছে পেট্রোল ও ডিজেলের দাম। 

Follow Us:
Download App:
  • android
  • ios