হাতে আর মাত্র কয়েকটা দিন,  আর তারপরই বেজে উঠবে আলোর বেণু। মা দুর্গা আসবেন তাঁর বাপের বাড়ি। সেই নিয়েই মেতে উঠেছে গোটা শহর কলকাতা। তবে কলকাতার পাশাপাশি জোর প্রস্তুতি শুরু হয়েছে জেলাগুলিতেও। তেমনই ব্লকপাড়া সর্বজনীন দুর্গোৎসব তথা নাট্য সংসদ, ব্লকপাড়াতেও পুজোর প্রস্তুতি চলছে জোড় কদমে। 

এবারে তাদের পুজোর থিম আনন্দলোকে আনন্দময়ী। এই থিমের মাধ্যমে তাঁরা যে বার্তাটি দিয়েছেন, তা হল, বর্তমানে এই পৃথিবীতে পরিবেশ এবং সামাজিক দূষণের মাধ্যমে মানব সমাজে এক চরম অবক্ষয় শুরু হয়েছে। আর এই অবক্ষয় রোধ করতে পারে এমন এক কল্পলোক যেখানে না থাকবে কোনও ভেদাভেদ, থাকবে না কোনও হানাহানিও। ধীরে ধীরে এই আনন্দলোক হয়ে উঠবে পরিবেশ বান্ধব এবং একইসঙ্গে হয়ে উঠবে আনন্দময়ী মায়ের পীঠস্থান। 

আরও পড়ুন- 'উত্তরের শিল্পকলা' নিয়ে দেবী বন্দনায় বালুরঘাটের মহামায়া ক্লাব

আরও পড়ুন- "নবপত্রে সনাতনী" থিমে সাজছে নিউ জলপাইগুড়ির সেন্ট্রাল কলোনির পুজো

আর এই ভাবনাকে মাথায় রেখেই এই দুর্গোৎসব কমিটির তরফে বিভিন্ন পরিবেশ বান্ধব দ্রব্য, যেমন তালপাতা, কাগজ, জাল, কাগজের ছোট বাটি, প্রতিমার পিছনে ব্যবহৃত কাগজের চক্র ইত্যাদি দিয়ে তৈরি হয়েছে মণ্ডপ। সেইসঙ্গে প্রতিমা সেজে উঠেছে পুরোপুরি ডাকের সাজে। সাবেক ধাঁচের প্রতিমায় ফুটিয়ে তোলা হয়েছে এমনই এক কল্পলোক, যেখানে দূষণহীন একটি সমাজ এবং পরিবেশের বার্তা দেওয়া হয়েছে। আর এই ভাবনা থেকেই এবারের পুজোর ভাবনা 'আনন্দলোকে আনন্দময়ী'। পুজোর পাশাপাশি প্রতি বছরেই নানারকম সমাজসেবামুলক কাজকর্মে যুক্ত থাকে এই পুজো কমিটি। ব্লকপাড়া সর্বজনীন দুর্গোৎসবের পুজো দেখতে আপনাকে আসতেই হবে ব্লকপাড়া, ওয়ার্ড নম্বর-১৭, গঙ্গারামপুর, দক্ষিণ দিনাজপুরে।