হিমালয়ান মাউন্টেনিয়ার্স এ্যান্ড ট্রেকার্স এ্যাসোসিয়েশনের উদ্যোগে রায়গঞ্জের আব্দুলঘাটা জঙ্গলে শুরু হয়েছে দু দিনের প্রকৃতি পাঠ শিবির।বৃষ্টির মধ্যে জঙ্গলের পরিবেশ কেমন হয়। জঙ্গলের মধ্যে হঠাৎ বৃষ্টি শুরু হলে নিজেকে কিভাবে রক্ষা করতে হয়। এতদিন তাদের জানা ছিল না।এই ব্যাপারে প্রকৃতিপাঠ শিবিরে অংশ নিয়ে এমন অভিজ্ঞতা প্রথম লাভ করায় খুব খুশি শিশুরা।

আরও পড়ুন, রাত বাড়লেই কমবে তাপমাত্রা, সোমবার থেকেই ভারি বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

সূত্রের খবর, জেলার বিভিন্ন ব্লক থেকে ৪৫ জন শিশু শিবিরে অংশ নিয়েছে।দুই দিন এবং দুই রাত শিশুরা বাবা মা কে ছাড়াই জঙ্গলে থাকবে। এমন শিবিরে প্রথম অংশ নিয়ে খুবই আপ্লুত তারা। বৃষ্টির মধ্যে জঙ্গলের পরিবেশ কেমন হয় এবং বৃষ্টির হাত থেকে কিভাবে নিজেকে রক্ষা করতে হয়,এমন অভিজ্ঞতা প্রথম হওয়ায় খুব খুশি শিবিরে যোগ দিতে আসা ছাত্রছাত্রীরা। শিবিরের সূচনায় ছিলেন রায়গঞ্জ পুরসভার পুরপিতা সন্দীপ বিশ্বাস,রায়গঞ্জ মার্চেন্টস এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক অতনু বন্ধু লাহিড়ী।

আরও পড়ুন, বেতন বৃদ্ধির কথা ঘোষণা করল বিদ্যুৎ দপ্তর, নয়া বেতনক্রমের আওতায় অবসরপ্রাপ্তরাও

 
উত্তর দিনাজপুর জেলায় হিমালয়ান মাউন্টেনিয়ার্স এ্যাণ্ড ট্রেকার্স এ্যাসোসিয়েশন দীর্ঘ ১১ বছর ধরে শিশুদের নিয়ে এই ধরনের প্রকৃতি পাঠ শিবির করে আসছে। ছাত্রছাত্রীদের ৭ টি দলে ভাগ করে কুলিক নদী পারাপার , গাছপালা, পাখি,পোকামাকড় চেনানো হয়। রাতে প্রকৃতির আর টর্চের আলোতে জঙ্গলে ঘোরানো হবে। শিবিরে অংশগ্রহণকারী দ্বিতীয় শ্রেণীর ছাত্রী অদৃজা পাল জানায়,'আজ শিবিরে এসে খুবই ভালো লাগছে।কারন এর আগে কখনও জঙ্গলে বৃষ্টিতে ভিজিনি, নদী পারাপার করিনি।' সংগঠনের সদস্যরা জানিয়েছে, 'ছাত্রছাত্রীদের প্রকৃতি নিয়ে সচেতন করার মাধ্যমে পরিবেশ রক্ষার ব্যাপারেও সমাজ অনেক উপকৃত হবে।'

আরও পড়ুন, বন্যজন্তুদের মৃত্যুমিছিল, জলদাপাড়ায় হাতি সাফারি বন্ধের সিদ্ধান্ত বনদপ্তরের