Asianet News BanglaAsianet News Bangla

Balurghat- টোটো চড়েই চিনুন শহরের অলি-গলি, শুনুন ইতিহাস, বালুরঘাটের ইতিহাস চেনাতে আসছে নতুন ‘কথক’

আপনার বালুরঘাট সফর সহজ করে দিতে চলেছেন শহরের এক কথক। সহজ কথায় বালুঘাটে কিন্তু কি দেখবেন? কোথায় যাবেন? এই সব প্রশ্নের উত্তর আছে 'কথক' - এর কাছে।

know history of Balurghat from new narrator Kathak
Author
Balurghat, First Published Nov 21, 2021, 5:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বেড়াতে(Travel) আমরা কে না ভালোবাসি। আর বাঙালির বেড়ানোর কথা হলেই প্রথমে দীঘা, পুরি, দার্জিলিং বা সহজ কথায় ‘দীপুদাতেই’ মন মজে বেশির ভাগ সময়। কিন্তু দার্জিলিং(Darjeeling) বাদে উত্তরবঙ্গে(North Bengal) যে জায়গাগুলি মানুষের মন টানে তার মধ্যে অবশ্যই রয়েছে বালুরঘাট(Balurghat)। এবার সেই বালুরঘাটেই চালু হল অভিনব এক উদ্যোগ। ধরা যাক অফিসের কোনও কাজে আপনি বালুরঘাটে এসেছেন। বালুরঘাটের কোনও হোটেল(hotel) বা অতিথি আবাসে আছেন। হাতে কিছুটা সময় বাড়তি পড়ে রয়েছে। ঘুরে দেখতে চান শহরটাকে। অথবা সব কাজ হয়ে গিয়েছে। ফেরার ট্রেন(train) বিকেলে। বেশ কিছুটা সময় আছে হাতে। আর সেই সুযোগে শহরের গন্ধ নিতে চান।

কিন্তু জানেন না কোথায় গেলে এই বিষয়ে সঠিক গাইড পাওয়া যাবে। এবার এই মুশকিল আশানের উদ্দেশ্যেই শুরু হচ্ছে অভিনব এক উদ্যোগ। আপনার বালুরঘাট সফর সহজ করে দিতে চলেছেন শহরের এক ‘কথক’। সহজ কথায় বালুঘাটে কিন্তু কি দেখবেন? কোথায় যাবেন? এই সব প্রশ্নের উত্তর আছে 'কথক' - এর কাছে। একটা ফোন করলেই পেয়ে যাবেন যাবতীয় উত্তর। শহরের পরম্পরা, শহরের ঐতিহ্যের কথা সবই শুনে নিতে পারবেন কথকের কাছ থেকেই।

আরও পড়ুন -বিজেপিকে ঠেকাতে মমতার সঙ্গে জোটের ইঙ্গিত CPIML-র, দীপঙ্করের বার্তায় জোর জল্পনা

'কথক' সম্প্রতি চালু হওয়া বালুরঘাটেরই একটি সদ্যজাত সামাজিক সংগঠন। ‘ভালো কথার’ পাঠ দেওয়াই যাদের মূল উদ্দেশ্য। ৮ থেকে ৮০ সকলেই হতে পারেন এই সংগঠনের সদস্য। এই ‘কথক’-ই আপনাকে চিনিয়ে দেবে এই শহরের সবচেয়ে সুন্দর গাছটিকে, মন্মথ রায়ের বাড়ির সামনে দাঁড় করিয়ে বলবে বাংলার একাঙ্ক নাটকের জনক হিসেবে তাঁর অবদানের কথা। বলবে এই শহরের নাট্য ঐতিহ্যের কথা। বলবে আত্রেয়ীর কথা। রাইখরের কথা। স্বাধীনতা সংগ্রামের কথা। তেভাগার স্মারকের সামনে দাঁড়িয়ে বলবে কৃষক আন্দোলনের কথা। ট্যাঙ্কের সামনে দাঁড়িয়ে বলবে ৭১-এর মুক্তিযুদ্ধে বালুরঘাটের ভূমিকার কথা। টোটো করে ঘুরতে ঘুরতে বলবে স্বাধীনতা আন্দোলনে বালুরঘাটের অবদানের কথা। ইতিহাসের কথা জানতে আপনাকেনিয়ে যাবে মিউজিয়ামে। নিয়ে যাবে শতাব্দী প্রাচীন পূজা মণ্ডপেও। সব মিলিয়ে বালুরঘাটের রূপ-রস-গন্ধ পুরোপুরি নিতে নতুন এই ‘কথকের’ জুড়ি মেলা ভার।

আরও পড়ুন-‘নিখোঁজ’ বিজেপি বিধায়ক, বেনামী পোস্টার ঘিরে জোরদার রাজনৈতিক তর্জা বাঁকুড়ায়

সম্প্রতি বালুরঘাটের অশোক পালের কাঁধে এসে পড়েছে দায়িত্ব। পুরনো আমলের ট্যুর গাইডের খোলনলোচে বদলে নব রূপে কথকের ভূমিকায় ধরা দিতে চলেছেন তিনি। আর তাতেই সাড়া পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। এদিকে বালুঘাট ঘুরতে এসে সঠিক থাকার জায়গা, বেড়ানোর জায়গা নিয়ে কৌতূহল থাকে অনেকেরই। কিন্তু অশোক বাবুর এই প্রয়াস তাদের অনেকটাই সাহায্য করবে বলে মত বালুঘাটবাসীদের। এই প্রসঙ্গে বলতে গিয়ে ‘কথকের’ মূল প্রতিষ্ঠাতা তুহিন শুভ্র মন্ডল বলেন, “দীর্ঘদিন থেকেই এই জাতীয় পরিকল্পনা আমাদের মাথায় ঘুরছিল। ইতিহাস ভালোবাসেন, বালুরঘাটের সঙ্গে রক্তের টান আছে এমন যে কেউই হতে পারেন আমাদের সংগঠনের সদস্য। তবে পুরনো ট্যুর গাইডের মডেলের বাইরে বেরিয়ে আমরা নতুন মোড়কে মানুষের কাছের বালুঘাটের ইতিহাস তুলে দিতে চাইছি।” বর্তমানে কথকের সদস্য সংখ্যা ১০ বলে জানান তুহিন বাবু।

Follow Us:
Download App:
  • android
  • ios