মাল নদীর গতিপথ ঘুরিয়ে দেওয়াতেই ভয়ঙ্কর হড়পা বান? প্রশ্ন এড়ালেন তৃণমূল নেতা

| Oct 06 2022, 04:50 PM IST

মাল নদীর গতিপথ ঘুরিয়ে দেওয়াতেই ভয়ঙ্কর হড়পা বান? প্রশ্ন এড়ালেন তৃণমূল নেতা

সংক্ষিপ্ত

মালবাজারে বিসর্জন ঘাটে হড়পা বানে এখনও পর্যন্ত  ৮ জনের দেহ উদ্ধার হয়েছে। এখনও নিখোঁজ বহু মানুষ।  মালবাজারের এই ঘটনায় বিসর্জনেই বিষাদ নেমে এসেছে। মাল নদীর তীরে এখনও স্বজন হারা কান্না। প্রশাসন এখনও উদ্ধারকাজ জারি রেখেছে। কিন্তু তারপরেও শুকনো মাল নদীতে হড়পা বান নিয়ে উঠেছে এাধিক প্রশ্ন।

মালবাজারে বিসর্জন ঘাটে হড়পা বানে এখনও পর্যন্ত  ৮ জনের দেহ উদ্ধার হয়েছে। এখনও নিখোঁজ বহু মানুষ।  মালবাজারের এই ঘটনায় বিসর্জনেই বিষাদ নেমে এসেছে। মাল নদীর তীরে এখনও স্বজন হারা কান্না। প্রশাসন এখনও উদ্ধারকাজ জারি রেখেছে। কিন্তু তারপরেও শুকনো মাল নদীতে হড়পা বান নিয়ে উঠেছে এাধিক প্রশ্ন। স্থানীয়দের মতে মাল নদীর গতিপথ  ঘুরিয়ে দেওয়াতেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। যদিও এই বিষয় নিয়ে মুখ খুলতে রাজি নন  তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সাংসদ। তবে প্রশাসনিক ব্যর্থতাকেই দায়ি করলেন কেন্দ্রীয় মন্ত্রী।  


আহতদের মালবাজার হাসপাতালে দেখতে এসে এক রাস ক্ষোভ উগরে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লা, তিনি সরাসরি বলেন, যখন বিপদে পড়া মানুষদের উদ্ধার করতে চা বাগানের যুবকরা যখন নদীতে ঝাঁপিয়ে পড়ে, তখন পুলিশ লাঠি চার্জ করে।  কেন্দ্রীয় মন্ত্রীর পাশে থাকা বিজেপি বিধয়ক গীতা চ্যাটার্জী বলেন, দুর্ঘটনার পর যার দায়িত্বে মালবাজার হাসপাতাল ছিলো তিনি শিলিগুড়িতে বসে ছিলেন। কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লা আহতদের পাশে কেন্দ্রীয় সরকার আছে এবং সব ধরণের সাহায্য করবে বলে জানান। 

Subscribe to get breaking news alerts

অপরদিকে জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের প্রাক্তন তৃণমূল সাংসদ বিজয় চন্দ্র বর্মন ও বৃহস্পতিবার মালবাজার হাসপাতালে আহতদের দেখতে যান। জেলা তৃণমূলের এই নেতা তথা প্রাক্তন সাংসদকে দুর্ঘটনার কারণ নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন যা ঘটেছে তা অস্মিক ভাবেই হয়েছে। গোটা ঘটনাকে তিনি প্রাকৃতিক দুর্যোগ হিসেবেই চিহ্নিত করেন। 

এদিকে সেচ দপ্তরের পক্ষ থেকে নদীর গতি পথ পরিবর্তন করার বিষয়টি উঠে আসে। জলপাইগুড়ির প্রাক্তন সাংসদ বিষয়টিকে একপ্রকার এড়িয়ে গিয়ে বলেন, এটা তদন্ত সাপেক্ষ ব্যাপার, এই নিয়ে তিনি কিছু বলবেন না বলেও জানান।

বৃহস্পতিবার দুপুরে জেলা পুলিশ সুপার দেবর্ষি দত্ত এক সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, বিগত কুড়ি বছর ধরে ওই নদীতে দুর্গা প্রতিমা বিসর্জন হয়ে আসছে, দুর্ভাগজনক এবার হঠাৎ হড়পা বান এসে পড়ায় আট জোনের মৃত্যু হয়েছে। ঘটনার  বারো ঘন্টা পরেও এন ডি আর এফ এবং সিভিল ডিফেন্স কর্মীরা উদ্ধার কার্য জারি রেখেছে।

বিসর্জনে বিষাদ! হড়পা বানে তলিয়ে মৃত ৭, শোক প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর

'এসব ছেলেখেলা- আসল খেলা দিদি খেলতে জানেন', মাল নদীতে হড়পাবান নিয়ে মমতাকে নিশানা অধীরের

হোটেলের ঘরে কিশোরীকে ২বার ধর্ষণ, দেশের মাটিতে পা রাখতেই গ্রেফতার নেপাল ক্রিকেটার সন্দীপ লামিছানে