গঙ্গাসাগর পুণ্যার্থীদের জন্য  সুখবর দিলেন মুখ্য়মন্ত্রী। আগামী ১১ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত যেসব পুণ্যার্থী গঙ্গাসাগরে যাবেন, তাঁদের সবাইকে ৫ লক্ষ টাকা করে বিমা দেবে রাজ্য় সরকার। সোমবার সেই ঘোষণা করলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

পঞ্জিকা  বলছে, আগামী ১৫ তারিখ বুধবার সকাল থেকেই গঙ্গাসাগরে শুরু হবে পুণ্যস্নান। মকর সংক্রান্তির স্নানের যোগকে কেন্দ্র করে বিশাল লোক সমাগম হবে এলাকায়। সোমবার নিজেই গঙ্গাসাগরে যান মুখ্য়মন্ত্রী। কপিল মুনির আশ্রমে পুজোও দেন তিনি। এদিন মুখ্যমন্ত্রী বলেন, গঙ্গাসাগরে অনেক উন্নয়ন হয়েছে। অনেক থাকার জায়গা হয়েছে, আশ্রম তৈরি হয়েছে।

ইতিমধ্য়েই জোরকদমে শুরু হয়েছে মেলার প্রস্তুতি। বৃষ্টিতে কিছুটা সমস্যা হলেও অতিরিক্ত কর্মী নিয়োগ সাজিয়ে ফেলা হয়ে এলাকা। মেলায় পুণ্যার্থীদের নিরাপত্তা পরিচ্ছন্নতার  দিকে নজর রাখছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন।  মেলা চত্বর মুড়ে ফেলা হচ্ছে পুলিশি নিরাপত্তায়। ওয়াচ টাওয়ার থেকে এবারও চলবে নজরদারি। ডাঙার সঙ্গে সঙ্গে জলপথে উপকূলরক্ষী বাহিনী মেলার ওপর নজরদারি  করবে। 

হোভারক্র্যাফ্ট ও পুলিশের স্পিডবোট দিয়ে নজরদারি চালানো হবে। নিশ্ছিদ্র নিরাপত্তার স্বার্থে মেলা ও সমুদ্রের উপর চক্কর কাটবে ড্রোন ও হেলিকপ্টার। এ ছাড়াও থাকছে হিলিয়াম বেলুনে ক্যামেরার নজরদারি। জানা গেছে, পুন্যার্থীদের নিরাপত্তা দিতে দশ হাজারের বেশি পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে মেলায়। থাকবে মহিলা পুলিশের ব্য়বস্থা। 
শনিবার আলিপুর প্রশাসনিক ভবন থেকে গঙ্গাসাগর মেলা সহায়তা‌ নামে একটি অ্যাপের উদ্বোধন করেন জেলাশাসক পি উলগানাথন। এই অ্যাপ যে কোনও অ্যানড্রয়েড ফোনে ডাউনলোড করে মেলা সংক্রান্ত যাবতীয় তথ্য-সহ সাগর স্নানের ছবি ঘরে বসেই দেখতে পাওয়া যাবে।