Asianet News BanglaAsianet News Bangla

কার্গিল যুদ্ধের ২২ বছর, বীর যোদ্ধাদের স্মরণ মমতার

আজ টুইট করে মমতা লিখেছেন, "কার্গিল বিজয় দিবসে দেশের জন্য নিজের জীবনের বলিদান দেওয়া বীরদের আমি স্যালুট জানাই। ভারত চিরকাল এই সাহসী দেশনায়কদের কাছে ঋণী।"

Mamata banerjee prays tribute on Kargil Vijay Diwas bmm
Author
Kolkata, First Published Jul 26, 2021, 4:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৯৯৯ সালের ২৬ জুলাই। কার্গিল পুনরুদ্ধার করতে সমর্থ হয় ভারতীয় সেনা। বাধ্য হয়ে পিছু হটেছিল পাকিস্তানের সেনাবাহিনী। অবসান হয় টানা দু'মাস যুদ্ধের। আজ কার্গিলে ভারত ও পাকিস্তান যুদ্ধের ২২ বছর পূর্ণ করল। সেই বীরত্বের কাহিনিকে স্মরণে করে প্রতি বছর আজকের দিনে পালিত হয় কার্গিল বিজয় দিবস। এই যুদ্ধে শহিদ হওয়া বীরদের আজ স্মরণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।    

আরও পড়ুন- দেশই ছিল শেষ কথা-কার্গিল বিজয় দিবসে বীর সেনানীদের প্রতি শ্রদ্ধায় মাথা নত ভারতের

আজ টুইট করে মমতা লিখেছেন, "কার্গিল বিজয় দিবসে দেশের জন্য নিজের জীবনের বলিদান দেওয়া বীরদের আমি স্যালুট জানাই। ভারত চিরকাল এই সাহসী দেশনায়কদের কাছে ঋণী।"

 

 

পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় সেনার ওই লড়াইয়ের নাম দেওয়া হয়েছিল অপারেশন বিজয়। প্রায় ৬০০ বীর সেনা জওয়ানের আত্মত্যাগের মাধ্যমে এসেছিল এই জয়। প্রায় ৬০ দিন ধরে এই যুদ্ধ চলেছিল। ১৯৯৯ সালের মে থেকে জুলাই মাসের মধ্যে ভারতীয় ও পাকিস্তান সেনার মধ্যে এই যুদ্ধ হয়েছিল। এঅ যুদ্ধে ভারতীয় সেনাকে সাহায্য করেছিল বায়ু সেনাও। 

মমতার পাশাপাশি আজকের দিনে শহিদদের শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন কার্গিল বিজয় দিবস সেই সব জওয়ানদের মনে করার দিন, যাঁরা দেশকে জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে রক্ষা করে গিয়েছেন। কার্গিল যুদ্ধের শহিদদের দেশ প্রতিদিন স্মরণ করে। আজ টুইটে শহিদদের প্রতি সম্মান জানানোর পাশাপাশি, গত বছর তাঁর মন কি বাত-এর একটি ছোট রেকর্ডিংও শেয়ার করেছেন মোদী।

 

 

সম্মানের সঙ্গে আজ গোটা দেশে পালিত হচ্ছে কার্গিল বিজয় দিবস। ১৯৯৯ সালের ২৬ জুলাই পাক হানাদার বাহিনীকে ভারতীয় ভূখণ্ড থেকে সম্পূর্ণভাবে হটিয়ে দিতে সক্ষম হয়েছিল ভারতীয় সেনাবাহিনী। জম্মু-কাশ্মীরের কার্গিল পার্বত্য অঞ্চলের সেই লড়াইয়ে শহিদ হয়েছিলেন প্রায় ৬০০ জন ভারতীয় জওয়ান। সেই থেকে প্রতি বছর এই দিনটিতে কার্গিলের অমর জওয়ানদের অক্ষয় স্মৃতির উদ্দেশ্যে পালিত হয় কার্গিল বিজয় দিবস। 

Follow Us:
Download App:
  • android
  • ios