মুখ্যমন্ত্রীর কলম ধরা খুব একটা নতুন কিছু নয়। প্রতি বছরই তাঁরই লেখনির জোড়ে সকলের নজর কাড়ে। তা হল দূর্গা পুজো। প্রতি বছরই দুর্গা পুজোতে তাঁর লেখা গানে সুর ও কণ্ঠে দিয়ে শিল্পীরা যখন প্রকাশ করেন, মুহূর্তে তা নজর কাড়ে সকলের। এবারও তার ব্যতিক্রম ঘটল না। তবে না, উৎসব দূর্গা পুজোয় নয়। নতুন ও তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাতে এবার সরস্বতী পুজোতেই গান লিখে ফেললেন মুখ্যমন্ত্রী।

সরস্বতী পুজোর প্রাককালে এই গানই সকলের নজর কাড়ল। গানের কথা ও ভাবনা মুখ্যমন্ত্রী। এই গানের প্রতিটা ছত্রে ছত্রে লুকিয়ে নতুন প্রজন্মকে নতুন প্রাণে জাগিয়ে তোলার ইঙ্গিত। অবসাদ বা বিষাদ নয়, বরং নতুন ভোরে নতুন স্বপ্নকে পাথেয় করে এগিয়ে যাওয়ার বার্তাই দিলেন এদিন গানের কথার মধ্যে দিয়ে মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার সকলের নজরে এসেছেন তাঁর লেখনীকে কেন্দ্র করে। 

সংস্কৃতির প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বরাবরই একটু বিশেষ ঝোঁক। তিনি সব সময়ই গান, আঁকা, লেখা বা যে কোনও শিল্পকেই অগ্রাধিকার দিয়ে থাকেন। তিনি নিজেও এসবের সঙ্গেই যুক্ত থাকতে ভালোবাসেন। যার প্রমাণ একাধিকবার মিলেছে। এবারও সেই মর্মেই প্রকাশিত গান। যদিও সরস্বতী পুজোর তাঁর রচনায় গান এই প্রথম।