কলকাতা হাইকোর্টের নির্দেশকে মান্য়তা দিয়ে বাজির বিরুদ্ধে অভিযান চালাচ্ছে পুলিশ। সেই অভিযানের সাফল্য়ে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হয়েছে প্রচুর বাজি। কালীপুজোর আগের দিন  দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গায় অভিযান চালায় পুলিশ। সেই অভিযানের সাফল্য়ে উদ্ধার হয়েছে লক্ষাধিক টাকার বাজি।

আরও পড়ুন-রঙ বেরঙের মাটির প্রদীন-খেলনায় মজেছে পুরুলিয়া, 'ভোকাল ফর লোকাল' কর্মসূচি বিজেপির

দক্ষিণ ২৪ পরগানর ভাঙড় বাজার এলাকায় প্রচুর বাজি মজুত করা হয়েছে বলে গোপন সূত্রে খবর পায় পুলিশ। সেই মতো অভিযান চালিয়ে উদ্ধার হয়েছে প্রচুর বাজি। শনিবার দুপুরে ভাঙড় থানার পুলিশ অভিযান চালিয়ে আতস বাজি, শব্দবাজি উদ্ধার করে। পুলিশের দাবি, কমপক্ষে তিন লক্ষ টাকার শব্দবাজি উদ্ধার করা হয়েছে। বাজি উদ্ধারের ঘটনায় একজনকে গ্রেফতারও করছে পুলিশ। ধৃতের নাম বাজি বিক্রেতা রঞ্জিত সাধু খাঁ।

আরও পড়ুন-কালীপুজোয় বিজেপির জনসংযোগ, হাওড়ায় পথচলতি মানুষদের আলু বিতরণ

করোনা আবহের মধ্য়ে বাজি পোড়ানো পরিবেশের ক্ষেত্রে অত্যন্ত বিপজ্জনক। সেই কথা মাথায় রেখে কালীপুজো, কার্তিক পুজো ও ছট পুজোয় সব ধরনের বাজি পোড়ানোয় নিষিদ্ধ করেছে কলকাতা হাইকোর্ট। নির্দেশ কার্যকর করার দায়িত্ব পুলিশের কাছে। সেই মতো রাজ্য জুড়ে বাজির বিরুদ্ধে অভিযান চালায় পুলিশ। অন্য়ান্য জেলার পাশাপাশি, দক্ষিণ ২৪ পরগনাতেও বাজির বিরুদ্ধে অভিযান চালানো হয়। সেই অভিযানেই সাফল্য পায় ভাঙড় থানার পুলিশ।