গরমে চোখে সরশে ফুল দেখছে বাংলার মানুষ। কাঠফাটা রোদে বেরলেই প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠছে। অথচ এর মধ্যেই সাত দফার ভোট সম্পন্ন হল। কাল ভোটের গণনা এরই মধ্যে। কে হবে জয়ী এই প্রশ্নের মতোই বাতাসে ঘুরছে আরও একটি প্রশ্ন- কবে আসবে বৃষ্টি ও কবে আসবে বর্ষা। 

আলিপুর আবহাওয়া দফতর বলছে বর্ষা নির্দিষ্ট সময়েই বাংলায় ঢুকবে। কিন্তু তা এই মুহূর্তেই নয়। আর যতদিন না বর্ষা না ঢুকছে, এভাবেই তীব্র গরমের মধ্যে দিন কাটাতে হবে বাঙালিকে। যদিও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। 

তবে উত্তরবঙ্গের জেলার বাসিন্দাদের জন্য সুখবর দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া অফিস বলছে, উত্তরবঙ্গের জেলাগুলিতে রোজই প্রায় ভাল বৃষ্টি হবে। 

এখনও পর্যন্ত জানা যাচ্ছে, দক্ষিণবঙ্গে আগামী ৫ জুনের পরে বর্ষা ঢুকে পড়বে। বিশেষ করে ৮ জুনের উপরে জোর দিচ্ছে আলিপুর হাওয়া অফিস। আর তার আগেই উত্তরবঙ্গে ঢুকবে বর্ষা। 

আগামী কদিন কলকাতার তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবেষ তবে। যতদিন না বর্ষা আসবে, বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। কিন্তু তাতে গরম কমবে না। সঙ্গে মারাত্বক আর্দ্রতা থাকায় অস্বস্তিও থাকবে চরম।