Asianet News BanglaAsianet News Bangla

নন্দীগ্রাম এখন ‘‌মমতাময়ী নগর’‌, এলাকায় খুশির হাওয়া

নন্দীগ্রাম পূর্ব মেদিনীপুর অবস্থিত নয়। এই নন্দীগ্রাম আলিপুরদুয়ার জেলায় অবস্থিত। আর এলাকার নাম পরিবর্তন হওয়ার পিছনে রয়েছে একটি কারণ। যার জেরে নন্দীগ্রাম হয়ে উঠেছে মমতাময়ী নগর। 

Nandigram named as mamatamayi nagar Alipurduar resident happy  with this decision bmm
Author
Kolkata, First Published Oct 16, 2021, 5:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নন্দীগ্রামের (Nandigram) সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নাম ওতোপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। তাই এবার বদলে দেওয়া হল নন্দীগ্রামের নাম (Name Change)। তার পরিবর্তে নাম দেওয়া হল মমতাময়ী নগর (Mamatamayi Nagar)। অবাক লাগলেও এটাই এখন বাস্তবে পরিণত হয়েছে। তবে এই নন্দীগ্রাম পূর্ব মেদিনীপুর অবস্থিত নয়। এই নন্দীগ্রাম আলিপুরদুয়ার (Alipurduar) জেলায় অবস্থিত। আর এলাকার নাম পরিবর্তন হওয়ার পিছনে রয়েছে একটি কারণ। যার জেরে নন্দীগ্রাম হয়ে উঠেছে মমতাময়ী নগর।  

হঠাৎ কেন এই এলাকার নাম পরিবর্তন করা হল? শামুকতলার পটোতলা এলাকার একটি অংশে দু’দশক আগে জনবসতি গড়ে উঠেছিল। কিন্তু, শুরু থেকেই সেখানে জমিজট নিয়ে একটা বড় সমস্যা দেখা দিয়েছিল। সেই কারণে জল ও বিদ্যুৎ থেকেও এলাকার বাসিন্দারা দীর্ঘদিন বঞ্চিত ছিলেন। দীর্ঘ আন্দোলনের পর অবশেষে সেখানে প্রথম বিদ্যুৎ পৌঁছয়। তখনই নন্দীগ্রামের বাসিন্দারা নিজেদের জায়গার নাম রাখেন ‘মমতাময়ী নগর’। 

আরও পড়ুন- 'আমরা ঘরে বসে থেকে রাজনীতি করতে চাইনা' ত্রিপুরায় তৃণমূলের মোক্ষম দাওয়াই দুয়ারে প্রচার

এ প্রসঙ্গে স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য শিবানী দেবনাথ বলেন, "দীর্ঘদিন মামলা চলার পর এ দিনই প্রথম এই গ্রামে বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। তারপর স্থানীয়রাই গ্রামের নাম মমতাময়ী নগর করতে চান।" গ্রামের নাম পরিবর্তনের পরিবর্তনের পিছনে এই একই যুক্তি দেখিয়েছেন তৃণমূলের জেলা চেয়ারম্যান মৃদুল গোস্বামী। 

আরও পড়ুন- করোনার জেরে ঘরবন্দী, বাড়ি-বাড়ি গিয়ে পড়ুয়াদের খেলার সামগ্রী দিল স্কুল

তবে গ্রামের নাম নন্দীগ্রাম রাখা নিয়ে কী আপত্তি জানিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা? এ প্রসঙ্গে শামুকতলা অঞ্চল সহ-সভাপতি ভোলা বিশ্বাস বলেন, "নন্দীগ্রামের সঙ্গে এমন এক জনের নাম জড়িয়ে রয়েছে, যিনি দলের সঙ্গে চরম বিশ্বাসঘাতকতা করেছিলেন। তাই সেই নাম থেকে স্থানীয় বাসিন্দারা মুক্তি পেতে চেয়েছিলেন। সেই কারণেই গ্রামের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

আরও পড়ুন- Shovan Baisakhi: সবকিছু ছাপিয়ে গেলেন যুগল, দশমীতে অন ক্যামেরা 'বান্ধবী'কে সিঁদুর পরালেন শোভন

এছাড়া পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম আন্দোলনের নেতৃত্বে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণেই তাঁর নামে এই গ্রামের নাম রাখা হয়েছে বলে জানিয়েছেন গ্রামের বাসিন্দারা। সেই কারণেই গ্রামের মানুষের দাবি মেনে নেওয়া হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios