ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকের সম্ভাবনা। শনিবার দু' দিনের সফরে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী। এই সফরের মাঝেই শনিবার রাতে রাজভবনে মোদী- মমতা বৈঠক হতে পারে। 

রাজভবনে বৈঠক নিয়ে অনিশ্চয়তা থাকলেও রবিবার নেতাজি ইন্ডোরে পোর্ট ট্রাস্ট-এর অনুষ্ঠানে যে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী একই মঞ্চে উপস্থিত থাকবেন, তা এ দিনই নিশ্চিত হয়ে গিয়েছে। এ দিন বিকেলেই জাহাজ মন্ত্রকের প্রতিমন্ত্রী মনসুখলাল মান্ডবিয়া এবং পোর্ট ট্রাস্ট- এর চেয়ারম্যান মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাতে নবান্নে যান। প্রায় পনেরো মিনিট তাঁদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক হয়। আমন্ত্রণে সম্মতি দিয়ে মুখ্যমন্ত্রী তাঁদের আশ্বস্ত করেন, তিনি রবিবারের অনুষ্ঠানে হাজির থাকবেন। 

সূত্রের খবর, প্রধানমন্ত্রী ব্যস্ত সূচির মধ্যেই শনিবার রাতে তাঁর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি বাংলা নিউজ চ্যানেলের খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রী নিজেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ইচ্ছুক। যদিও এই বৈঠকের বিষয়ে এখনও প্রধানমন্ত্রীর দফতর থেকে কোনও সময় দেওয়া হয়নি। মুখ্য়মন্ত্রীর দফতর থেকেও এই বৈঠকের সম্ভাবনা বা সময়সূচি নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। 

এই বৈঠক শেষ পর্যন্ত হলে সাম্প্রতিক পরিস্থিতিতে তা যথেষ্টই তাখপর্যরপূর্ণ হবে। বৈঠক হলে যে নাগরিকত্ব আইন, এনআরসি নিয়ে তাঁর আপত্তির কথা মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর সামনে তুলবেন, সেই সম্ভাবনা প্রবল। গোটা রাজ্যেই নাগরিকত্ব আইন এবং এনআরসি নিয়ে বিভ্রান্তি এবং আতঙ্ক ছড়িয়েছে, তাও প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরবেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি রাজ্যের আর্থিক দাবিদাওয়া নিয়েও প্রধানমন্ত্রীর কাছে দরবার করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় বার শপথ নেওয়ার পর গত ১৮ সেপ্টেম্বর দিল্লিতে গিয়ে তাঁর সঙ্গে বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে শুক্রবার মোদী- মমতা সাক্ষাৎ হলে প্রায় চার মাস পর দেখা হবে দু' জনের।