Asianet News BanglaAsianet News Bangla

Women Police Station- নবান্নের সবুজ সংকেতে, মুর্শিদাবাদে যাত্রা শুরু করল বিশেষ ‘মহিলা থানা’

'ডোমেস্টিক ভায়োলেন্স' প্রতিরোধে বিশেষ নজর। নবান্নের সবুজ সংকেতে দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করে মুর্শিদাবাদে শুরু হল পূর্ণাঙ্গ 'মহিলা পুলিশ থানা'

New Women Police Station started in Murshidabad
Author
Murshidabad, First Published Nov 16, 2021, 4:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দাবি উঠেছিল অনেক আগেই। এমনকী কাজ এগোতে শুরু হয়ে গিয়েছিল প্রশাসনিক তৎপরতাও।অবশেষে প্রত্যাশা পূরণে সিলমোহর দিল নবান্নের। কথা হচ্ছে মুর্শিদাবাদে মহিলা থানার (Women's Police Station in Murshidabad) সূচনা নিয়ে। দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে চলতি সপ্তাহেই পথচলা শুরু হল মুর্শিদাবাদের(Murshidabad) জঙ্গিপুরের মহিলা থানার। 'ডোমেস্টিক ভায়োলেন্স'(Domestic violence) থেকে শুরু করে নির্যাতনের শিকার(Women Violence) হওয়া মুর্শিদাবাদের মহিলারা এবার এতেই নতুন করে সুবিচারের আশায় বুক বাঁধতে শুরু করেছেন। সুবিচারের আশায় বুক বাঁধছেন আর এতেই প্রান্তিক এলাকার মহিলারা। স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছেন অত্যাচারের শিকার হওয়া প্রমীলারা।

সূত্রের খবর, জঙ্গিপুরের পুলিশ সুপার ওয়াই রঘুবংশী সহ এসডিও শিঞ্জন শেখর, এসডিপিও বিদ্যুৎ তরফদার সহ অন্যান্য পুলিশ আধিকারিকরা পুরো বিষয়টি তদারকি করছেন। প্রাথমিকভাবে রঘুনাথগঞ্জের প্রতাপপুরে এসডিপিও অফিস চত্বরেই মহিলা থানার কাজ পরিচালিত হবে বলে জানা যাচ্ছে। জেলার সমস্ত মহিলারাই এখন থেকে এখানে যে কোনও সমস্যা, অত্যাচার ও বঞ্চনার অভিযোগ জানাতে পারবেন। এবিষয়ে বলতে গিয়ে জঙ্গিপুরের পুলিশ সুপার ওয়াই রঘুবংশী বলেন, “মহিলাদের সুরক্ষা প্রদান করতে জঙ্গিপুর মহকুমায় একটি স্বতন্ত্র মহিলা থানার প্রয়োজন ছিল। মহকুমার মহিলারা এবার এই থানাতে গিয়ে সহজে অভিযোগ দায়ের করতে পারবেন।”

আরওপড়ুন - নবান্নের সবুজ সংকেতে, মুর্শিদাবাদে যাত্রা শুরু করল বিশেষ ‘মহিলা থানা’

এদিকে বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে, জঙ্গিপুর মহিলা থানায় ইনচার্জ সহ ১ এসআই ও ৪ লেডি কনস্টেবল নিয়ে এই থানা পরিচালিত হবে। এর আগে মহিলা থানার কাজ গঙ্গানদীর পূর্ব পাড়ে পুলিস ফাঁড়ি চত্বরে চলত। সেখান থেকে স্থানান্তরিত হয়ে স্বতন্ত্রভাবে মহিলা থানার কাজ শুরু হল এই সপ্তাহ থেকে। থানার ইনচার্জ পদের দায়িত্ব সামলাবেন নাশনারা নওয়াজ। এদিকে থানা চালু হতেই   শ্বশুরবাড়িতে অত্যাচারিত এক গৃহবধূ মহিলা থানার দ্বারস্থ হন। গৃহবধূ নাসিমা বিবি, স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনের হাতে কয়েক বছর থেকে অত্যাচারিত হচ্ছেন বলে অভিযোগ করেন। এই অভিযোগ আসা মাত্রই নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়।

আরও পড়ুন - স্কুল খুলতেই ফুলের মালা দিয়ে বরণ পড়ুয়াদের, উচ্ছ্বাস পূর্ব-বর্ধমান জেলাজুড়ে

মহিলার আরও অভিযোগ, প্রায়শই নানা অজুহাতে প্রচণ্ড মারধর করা হত তাকে। কিছুদিন আগে বাড়ি থেকে তাড়িয়েও দেওয়া হয় তাকে। তাই সুবিচারের আশায় মহিলা থানার দ্বারস্থ হয়েছেন বলে এদিন সাফ জানান নাসিমা বিবি। এদিকে মহিলা থানার যাত্রা শুরুতে সকলের মুখে হাসি ফুটলেও আগামীতে এলাকায় নাকী নির্যাতনের পরিমাণ কতটা কমে এখন সেটাই দেখার।  

Follow Us:
Download App:
  • android
  • ios