Asianet News BanglaAsianet News Bangla

বৃষ্টির হাত থেকে রেহাই নেই, লক্ষ্মী পুজো পর্যন্ত জারি থাকবে দুর্যোগ

পূবালি হাওয়ার দাপটে কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে ২০০ মিলিমিটার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

no escape from the rain, disaster will continue till Laxmi Puja bmm
Author
Kolkata, First Published Oct 18, 2021, 2:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সকাল থেকেই মুখ গোমড়া করে রয়েছে আকাশ। সূর্যের দেখা পাওয়াই যায়নি। আর তার সঙ্গে অবিরাম বৃষ্টি হয়েই চলেছে। লক্ষ্মীপুজো (Laxmi Puja) পর্যন্ত দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জেলায় এই বৃষ্টি (Rain) জারি থাকবে। পাশাপাশি আজ দিনভর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গে। 

আলিপুর আবহাওয়া দফতরের (Regional Meteorological Centre) তরফে জানানো হয়েছে, পূবালি হাওয়ার দাপটে কলকাতা-সহ (Kolkata) সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে ২০০ মিলিমিটার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির (Heavy Rain) সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন- ইটাহারে বিজেপি নেতা 'খুনে' নয়া মোড়, দুষ্কৃতী নয় নিজের বন্দুকের গুলিতেই মৃত্যু মিঠুনের

তবে শুধুমাত্র দক্ষিণবঙ্গেই নয়, উত্তরবঙ্গের (North Bengal) একাধিক জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তার মধ্যে দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবারও আবহাওয়ার উন্নতির কোনও লক্ষণ নেই। আগামীকালও কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়ায় ভারী বৃষ্টি হবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। তবে বুধবার থেকে পরিস্থিতির উন্নতি হবে। 

আরও পড়ুন- গড়িয়াহাটে জোড়া খুন, একতলায় বাড়ির মালিক ও দোতলায় উদ্ধার গাড়ি চালকের রক্তাক্ত দেহ

আবহাওয়া ঠিক না থাকায় এই সময় উত্তাল থাকবে সমুদ্র। সেই কারণে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব হাওয়ার দাপট রয়েছে বাংলা ও বাংলাদেশ উপকূলে। এই বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবে লক্ষীপুজো পর্যন্ত বৃষ্টি চলবে। 

রবিবার থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি শুরু হয়। গতকাল সকাল থেকেই আকাশের মুখ ভার ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই শুরু হয় বিক্ষিপ্ত বৃষ্টি। সোমবার থেকে যে বৃষ্টির পরিমাণ বাড়বে তা আবহাওয়া দফতরের তরফে আগেই জানানো হয়েছিল। আর সেই মতোই আজ সকাল থেকেই আকাশ মেঘলা করে শুরু হয় বৃষ্টি। নাগাড়ে বৃষ্টি হয়েই চলেছে কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে। 

আরও পড়ুন- বাংলাদেশের দুর্গাপুজোয় হিংসা, আজ জেলায় জেলায় প্রতিবাদ কর্মসূচি পালন করবে বিজেপি

মঙ্গলবারও কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়ায় ভারী বৃষ্টি হবে। তবে বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে জানান হয়েছে। এদিকে বুধবার বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃষ্টির ফলে তাপমাত্রা কমতে পারে রাজ্যে। সোমবার থেকে সর্বোচ্চ তাপমাত্রা তিন ডিগ্রি পর্যন্ত নিচে নামতে পারে বলে অনুমান। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬  ডিগ্রি সেলসিয়াস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৭ শতাংশ। 

Follow Us:
Download App:
  • android
  • ios