কোভিড মহামারির প্রেক্ষিতে স্নাতক স্তরে ভর্তি নিয়ে বিরাট সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। এই বছর পশ্চিমবঙ্গে সরকারি ও সরকার পোষিত কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক স্তরের ভর্তিতে লাগবে না কোনও অর্থ। কোভিড মহামারির প্রেক্ষিতে সাধারণ মানুষের আর্থিক দুর্দশা দেখেই মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এদিন এক ভিডিও বার্তায় রাজ্যজুড়ে স্নাতক স্তরে ভর্তি নিয়ে তৈরি হওয়া যাবতীয় বিভ্রান্তি দূর করেছেন পার্থ চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, রাজ্যের সমস্ত সরকারি এবং সরকার-পোষিত অর্থাৎ গভর্নমেন্ট স্পন্সসর্ড কলেজগুলিতে এই বছর অনলাইনে ভর্তির ব্যবস্থা করা হয়েছে। সাফ জানিয়েছেন, এই বাবদ কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলি ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কোনও অর্থ নিতে পারবে না। অন্যান্য কলেজগুলিকেও এই বিষয়ে অনুরোধ জানিয়েছে শিক্ষা দপ্তর।

শুধু তাই নয়, অনেক কলেজ সরাসরি ভর্তির জন্য অর্থ না নিলেও, অ্যাপ্লিকেশন ফর্ম, প্রস্পেকটাস-এর মতো বিভিন্ন নথি শিক্ষার্থীদের দিয়ে, সেই বাবদ অর্থ সংগ্রহ করছেন বলে অভিযোগ এসেছে শিক্ষা দপ্তরে। এই প্রক্রিয়াও চলবে না বলেই জানিয়ে দিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। কোভিড মহামারির সময়ে মানুষের আর্থিক বিপন্নতার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।