বুদ্ধদেব পাত্র, পুরুলিয়া- শিক্ষক দিবসে নয়া নজির। দুই পার্শ্বশিক্ষকের অস্বাভাবিক মৃত্যুতে তাঁদের অসহায় পরিবারের পাশে দাঁড়ালেন সহকর্মীরা। শিক্ষকের দিবসের দিনে সম্মিলিতভাবে দুটি পরিবারকে আর্থিক সাহায্য করল পুরুলিয়া জেলা পার্শ্বশিক্ষক মঞ্চ। তাঁদের পরিবারের হাতে টাকা তুলে দেয় ওই পাশ্বশিক্ষকদের ওই সংগঠনটি।

গতবছর ২২ অগাস্ট মাঠে কাজ করার সময় বাজ পড়ে মৃত্যু হয়েছিল পার্শ্বশিক্ষক লক্ষ্মীরাম হাঁসদা। পুরুলিয়া মানবাজারের দু নম্বর সার্কেলের কেন্দাডি প্রাথমিক বিদ্যালয়ের পার্শ্বশিক্ষক ছিলেন তিনি। তাঁর মৃত্যুর পর আর্থিক সমস্য়ার মধ্য়ে পড়ে স্ত্রী ও দুই সন্তান। অন্যদিকে, বাঘমুণ্ডি ব্লকের ১ নম্বর চক্রের ছাতনি প্রাথমিক বিদ্যালয়ের লক্ষ্মীরাম হেমব্রম। বাড়ির মধ্য়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছিল তাঁর। দুই পার্শ্বশিক্ষকের আকস্মিক মৃত্যুতে তাঁদের পরিবারের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয় পুরুলিয়া জেলা পার্শ্বশিক্ষক ঐক্যমঞ্চ। 

ব্লক ও সার্কেল স্তরের সমস্ত পার্শ্বশিক্ষকদের সঙ্গে আলোচনা করে নিহত ওই দুই শিক্ষকের পরিবারের পাশে থাকার সিদ্ধান্ত নেওয়া হয়। উৎসাহ প্রদান করেন জেলার অন্য পার্শ্বশিক্ষকরাও। দুটি পরিবারকে ২৯ হাজার টাকা করে আর্থিক সাহায্য ঘোষণা করা হয়। 

শিক্ষক দিবসের আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করে পুরুলিয়া পার্শ্বশিক্ষক ঐক্য মঞ্চ। নিহত দুই পার্শ্বশিক্ষকদের ছেলেমেদের পড়াশুনার দায়িত্ব ও তাঁদের পরিবারের দায়িত্বভার তুলে নেয় শিক্ষকদের এই সংগঠন। এছাড়াও, পিএফ থেকে এককাকালীন আর্থিক সুবিধা এবং মৃত পার্শ্বশিক্ষকদের স্ত্রীদের জন্য পেনশন যত দ্রুত সম্ভব চালু করা যায় তা দেখারও আশ্বাস দেওয়া পার্শ্বশিক্ষকদের পক্ষ থেকে।