Asianet News BanglaAsianet News Bangla

Murshidabad: 'লক্ষীর ভান্ডার' প্রকল্প সফল করতে প্রমিলা বাহিনী, অভিনব পদক্ষেপ মুর্শিদাবাদে

 প্রান্তিক এলাকায় 'লক্ষীর ভান্ডার' প্রকল্প সফল করতে প্রশাসনের হাতিয়ার  স্বয়ম্ভর গোষ্ঠীর প্রমিলা বাহিনী। 'গর্ব অনুভব করছি', বললেন ভগবানগোলার স্বয়ম্ভর গোষ্ঠীর সভানেত্রী বর্ণালী দাস।

 

 

Pramila Bahini has taken steps to make the Lakshi Bhandar project a success in the marginal areas of murshidabad RTB
Author
Kolkata, First Published Nov 7, 2021, 12:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 প্রান্তিক এলাকায় 'লক্ষীর ভান্ডার' প্রকল্প সফল করতে প্রশাসনের হাতিয়ার  স্বয়ম্ভর গোষ্ঠীর প্রমিলা বাহিনী (Pramila Bahini) । 'লক্ষীর ভান্ডার' প্রকল্পকে একেবারে প্রান্তিক গ্রামের মহিলাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য অভিনব পদক্ষেপ গ্রহণ করল মুর্শিদাবাদ জেলা প্রশাসন (Murshidabad)।

আরও পড়ুন, Murder Case: ফোন করে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বেধড়ক মার, BJP নেতা খুনে উত্তাল ভগবানপুর

সেইমতো জেলার সীমান্তবর্তী  এলাকার স্বয়ম্ভার গোষ্ঠীর প্রমীলাদের একক দায়িত্ব দিয়ে প্রতিটি বাড়ি বাড়ি পৌঁছে প্রকল্পের সুফল প্রচারের দায়িত্ব দেওয়া হলো প্রশাসনের পক্ষ থেকে। রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভগবানগোলার স্বয়ম্ভর গোষ্ঠীর সভানেত্রী বর্ণালী দাস স্বয়ং এ ব্যাপারে তিনি বলেন , “ মহিলাদের আত্মসম্মান বৃদ্ধি করতে সরকার লক্ষ্মীর ভান্ডার নামের যে প্রকল্প গ্রহন করেছেন সেই লড়াই আমরা এত দিন করে এসেছি । তাই ওই সুবিধা যাতে প্রতিটি মহিলা পেতে পারেন সেই জন্যই এই প্রচার । এতে আমরাও গর্ব অনুভব করছি"।এর আগে স্বাস্থ্য সাথী কার্ড যাতে প্রতিটি পরিবার পেতে পারেন তার জন্য জোর প্রচার করেছিল ভগবানগোলার স্বয়ম্ভর গোষ্ঠী। এবার এলাকার  সমস্ত  মহিলা যাতে লক্ষ্মীর ভান্ডারের আবেদন করে ওই প্রকল্পের আওতাধীন হতে পারে তার জন্য সংগঠিত ভাবে প্রচার শুরু করতে চলেছে গোষ্ঠী ভুক্তরা।

"

জানা যায়, এই বিধানসভা এলাকায় মোট ৩ হাজার গোষ্ঠী রয়েছে তাদের সদস্য সংখ্যা ৩০ হাজারের কিছু বেশি । এত সংখ্যক মহিলাকে  সংগঠিত করতে ব্লকের ৮ টি পঞ্চায়েত এলাকার প্রতিটি সংসদে গিয়ে গোষ্ঠীর সভা নেত্রী লক্ষ্মীর ভান্ডারের প্রচার করছেন । লক্ষ্মীর ভান্ডারের  এই প্রাচার করতে গিয়ে সরকারের উদ্দেশ্য কি যেমন তিনি তুলে ধরছেন ,তেমনি লক্ষ্মীর ভান্ডেরে নাম তোলালে কি কি সুবিধা পাওয়া যাবে তাও তুলে ধরবেন বর্ণালী দেবী । সে ক্ষেত্রে সমাজে বঞ্চত মহিলারা যে নিজেদের অধিকার রক্ষা করতে সক্ষম হবেন তারও বর্ণনা দিয়ে গ্রামীন মহিলাদের মন জয় করেন গোষ্ঠীর সভানেত্রী । এই প্রাচারের ফলে ইতিমধ্যে গোষ্ঠী ভুক্ত মহিলাদের একটি বড় অংশের মহিলা যে লক্ষ্মীর ভাণ্ডারে নিজেদের নাম নথি ভুক্ত করেছেন সেই দাবিও করেছেন বর্ণালী ।

আরও পড়ুন, Municipal Election-কলকাতা-হাওড়া পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত, কবে বিজ্ঞপ্তি জারি করবে কমিশন

তবে জেলার দুটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কারনে ওই কাজ কিছুটা থমকে গিয়েছে বলে জানা গিয়েছে । বর্তমানে এলাকার বলরামপুর , পলাশ বাটি , মধ্য গোবিন্দপুর , কুলগাছির মতো কিছু গ্রামের গোষ্ঠী ভুক্ত মহিলারা এখনও নাম নথি ভুক্ত করতে পারেন নি ।পুজোর ছুটির পর নাম তোলা শুরু হলে ওই প্রাচার সার্থক হবে বলে মন্তব্য করেন বর্ণালী দাস । ইতিমধ্যে এক সঙ্গে দু মাসের লক্ষ্মীর ভান্ডারের টাকা পেয়ে সাবেরা বিবি ,রাখি বিবি , মাজকুরা বিবিরা বলেন , “ দিদির কথা শুনে আমরা নিজেদের নাম লক্ষ্মীর ভাণ্ডারে তুলে টাকা পেয়েছি ।ওই টাকা একে বারে নিজের টাকা বলেই মনে হয়েছে । সেখানে যেমন কারো ভাগ নেই তেমনি ওই টাকা খরচ করলে কেউ হিসেবও নিতে পারবে না ।”

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios