Asianet News BanglaAsianet News Bangla

ছোট ইলিশ ধরলে বাতিল হবে ট্রলারের রেজিস্ট্রেশন, পদক্ষেপ রাজ্য মৎস্য দফতরের

ছোটো ইলিশ ধরা ট্রলার মালিকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য মৎস্য দফতর। এখন থেকে ছোটো ইলিশ ধরা হলেই বাতিল করা হবে সেই ট্রলারের রেজিস্ট্রেশন। একথা জানিয়েছেন মৎস্যমন্ত্রী অখিল গিরি। 

registration of the trawler will be canceled says Akhil Giri on small hilsa issue bmm
Author
Kolkata, First Published Aug 13, 2021, 4:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সরকারি নিয়মে ৩৫০ গ্রামের কম ওজন বা দশ সেন্টিমিটারের কম সাইজের ইলিশ ধরা আইনত অপরাধ। কিন্তু, সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে প্রতিবছরই এই ধরনের ছোটো ইলিশ ধরার অভিযোগ ওঠে এক শ্রেণির ট্রলার মালিকের বিরুদ্ধে। এমনকী, বাজারে রমরমিয়ে বিক্রি হয়ে যায় সেই মাছ। তোয়াক্কা করা হয় না কোনও নিয়মকেই। আর এবার সেই সব ট্রলার মালিকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য মৎস্য দফতর। এখন থেকে ছোটো ইলিশ ধরা হলেই বাতিল করা হবে সেই ট্রলারের রেজিস্ট্রেশন। একথা জানিয়েছেন মৎস্যমন্ত্রী অখিল গিরি। 

registration of the trawler will be canceled says Akhil Giri on small hilsa issue bmm

 

শুক্রবার হলদিয়া উন্নয়ন ব্লকের তরফে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল। সেখানে উপস্থিত হয়ে সাংবাদিকদের অখিল গিরি বলেন, "দু বছর দিঘাতে ইলিশের সেভাবে দেখা মিলছে না। রাজ্য সরকারের নিয়ম আছে যে ৬১ দিন সমুদ্র খালি রাখতে হয়। এর ফলে মাছ ঠিক করে সেখানে আসতে পারে। এছাড়া মৎস্য দফতরের তরফে একটা নির্দিষ্ট ফাঁসের জাল মেপে দেওয়া হয়। তার থেকে ছোটো ফাঁসের জাল কেউ ব্যবহার করতে পারবে না। কিন্তু, অনেক সময় ট্রলারে তার থেকেও ছোটো ফাঁসের জাল ব্যবহার করা হয়। আর সেই জালের সাহায্যেই তোলা হচ্ছে ছোটো ইলিশ মাছ। এখনও পর্যন্ত ১০০ থেকে ১৫০ গ্রাম ওজনের মাছ তোলা হচ্ছে। সেদিকে আমাদের নজর রয়েছে। এর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।"

 

 

নিয়মের তোয়াক্কা না করেই অনেকেই ছোটো জাল দিয়ে ধরে নেন খোকা ইলিশ। যার ফলে ইলিশের ঘাটতি দেখা দিচ্ছে। এর বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য মৎস্য দফতর। মন্ত্রী জানিয়েছেন এর বিরুদ্ধে বেশ কিছু পদক্ষেপ করা হবে। প্রথম, যেই ট্রলারে ছোটো নেট থাকবে, যারা রাজ্য সরকারের নিয়ম মানবে না তাদের রেজিস্ট্রেশন বাতিল করা হবে। এই বিষয়ে মৎস্য দফতরের তরফে নজরদারি চালানো হবে। দ্বিতীয়, যাঁরা এই জাল নিয়ে যাবেন তাঁরা আর বায়োমেট্রিক কার্ড পাবেন না। কিষাণ ক্রেডিট কার্ডের মতো মৎস্যজীবীদের জন্য যে কার্ড তৈরি করা হচ্ছে তা আর তাঁদের দেওয়া হবে না। ছোটো ইলিশ ধরা যাতে বন্ধ করা হয় তার জন্যই এই পদক্ষেপ।  

আরও পড়ুন, 'রাজ্যে CAA হলেই NRC-র অর্ধেক কাজ মিটবে', কেন্দ্র ইঙ্গিত না দিলেও দাবি দিলীপের

আরও পড়ুন- ফের শহরে BJP কর্মীদের উপর হামলা, বেধড়ক মারধর-দোকান ভাঙচুর, কাঠগড়ায় তৃণমূল

আরও পড়ুন, 'মুখ্য়মন্ত্রীর পছন্দের শিল্প লালবাজারে', গ্রেফতারির পর চপ-মুড়ি পেয়ে চটলেন অগ্নিমিত্রা

এবার বৃষ্টি বেশ ভালোই হয়েছে। কিন্তু, ইলিশের তেমন দেখা পাওয়া যায়নি। যার কারণে মাথায় হাত পড়ে মৎস্যজীবীদের। আর তার মধ্যেই খোকা ইলিশ তুলে নেওয়ার ফলে অনেক সমস্যা তৈরি হয়। ইলিশের ফলন কমে যেতে শুরু করে। সেই কারণেই ৩৫০ গ্রামের কম ওজন বা দশ সেন্টিমিটারের কম সাইজের ইলিশ মাছ ধরার উপর সরকারের তরফে নিষেধাজ্ঞা জারি রয়েছে। কিন্তু, তার মধ্য়েও নিয়মের তোয়াক্কা না করেই অনেকে সেই ইলিশগুলি ধরে নেন। আর এবার সেই সব অসাধু মৎস্যজীবীদের জন্য কড়া পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকার। 

registration of the trawler will be canceled says Akhil Giri on small hilsa issue bmm

registration of the trawler will be canceled says Akhil Giri on small hilsa issue bmm

Follow Us:
Download App:
  • android
  • ios