নোবেল চোরের খোঁজ মেলেনি এখনও, সেই খবর এখন প্রায় ধামাচাপা পড়ার মুখে। এমনই অবস্থায় আবারও সেই স্মৃতি উস্কে দিল সাহিত্য পুরস্কার চুরির ঘটনা। খোয়া গেল বিশিষ্ট কবি বিনয় মজুমদারের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার। সোমবারই এই ঘটনা নজরে আসে সকলের। পুরস্কারটি রাখা ছিল এক গ্রন্থাগারে। 

আরও পড়ুনঃ কাকভোর থেকে ভিড় দক্ষিণেশ্বরে, কল্পতরু উপলক্ষ্যে অতিরিক্ত দুই ট্রেন

কবি বিনয় মজুমদারের পুরস্কারটি রাখা ছিল বাড়ির অনতি দূরে থাকা ঠাকুরনগরের লাইব্রেরিতে। সেখানে পুরস্কার ও মানপত্র যত্নসহকারে রাখা থাকত। লাইব্রেরির সম্পাদক কবি বৈদ্যনাথ দলপতি প্রতিদিন সন্ধ্যার সময় এসে এই দরজা খুলে থাকেন। এদিনও তিনি হাজির হয়েছিলেন সময় মত। ঢোকার মুখে তিনি দেখেন দরজার তালা ভাঙা। তখনই তাঁর সন্দেহ হয়। তড়িঘড়ি লাইব্রেরিতে প্রবেশ করেই তিনি লক্ষ্য করেন যে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারটি নেই। শুধু তাই নয়, সঙ্গে খোয়া গিয়েছে মানপত্রটিও। তবে শুধু এই টুকুই। আর কিছুই খোয়া যায়নি সেখান থেকে।

আরও পড়ুনঃ নতুন বছরে সুখবর, অবশেষে বেতন বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের

সামনেই কবির বসত বাড়ি। তাই রাখা ছিল সেই পুরস্কার এই লাইব্রেরিতে। মুহূর্তে খবর দেওয়া হয় স্থানীয় পুলিশকে। তড়িঘড়ি তদন্তও শুরু করে দেওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। কবিরর বাড়ির সদস্যদের খবর পেতে বেশি সময় লাগেনি। তাঁরাও মুহূর্তে ঘটনা স্থালে এসে হাজির হন। তবে এখনও হয়নি কোনও কিনারা।