রাজ্য় সরকার অনুমোদিত স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের জট কাটল। স্কুল সার্ভিস কমিশনকে কাউন্সেলিং শুরু করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

সূত্রের খবর, কলকাতা হাইকোর্টের নির্দেশের পরই পশ্চিমবঙ্গে সরকার অনুমোদিত যত স্কুল রয়েছে, সেখানে প্রধান শিক্ষক নিয়োগের জন্য যে কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে যে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়া হয়েছিল, সেই অন্তর্বর্তী স্থগিতাদেশ আজ প্রত্যাহার করে নেওয়া হল। আর এই স্থগিতাদেশ প্রত্যাহার করে নেওয়ার পরই স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে প্রধান শিক্ষক নিয়োগের জন্য যে কাউন্সেলিং পর্ব বাকি রয়েছে সেই কাউন্সেলিং পর্ব শুরু করতে পারবে কমিশন।

প্রসঙ্গত, এই মামলা যাঁরা করেছিলেন, তাঁদের দাবি ছিল প্রধান শিক্ষক হতে গেলে, সরকারি অনুমোদিত স্কুলগুলিতে ২০১৫ পর্যন্ত স্নাতকোত্তর স্তরে ৪০ শতাংশ নম্বর লাগবে এবং ২০১৬ সালে সেই নম্বর বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয় এবং ২০১৭ সালে সেই সংখ্যা বাড়িয়ে করা হয় ৫০ শতাংশ। 

এইভাবে প্রার্থীর যোগ্যতা বা শিক্ষার মান বাড়ানোর যে পদ্ধতি সেই পদ্ধতিকে চ্যালেঞ্জ করে কিছু শিক্ষক কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন এবং সেই মামলার প্রেক্ষিতেই এতদিন পর্যন্ত অন্তর্বর্তী স্থগিতাদেশ বজায় ছিল কিন্তু আজ পাঁচ মাস পরে সেই অন্তর্বর্তী স্থগিতাদেশ প্রত্যাহার করে নেওয়া হল এবং সেই মতো রাজ্যের সমস্ত সরকার অনুমোদিত স্কুলগুলিতে এখন থেকে  প্রধান শিক্ষক নিয়োগের জন্য আর কোনও বাধা নেই।  তবে মূল মামলাটি এখনও হাইকোর্টে বিচারাধীন রয়েছে বলে জানা গিয়েছে।