Asianet News BanglaAsianet News Bangla

হতাশ বর্ষার জলছবি দক্ষিণবঙ্গে, জুনের শেষেও বৃষ্টির ঘাটতি কলকাতায় ৬০ শতাংশ - অতিবৃষ্টি উত্তরবঙ্গে

শুধুমাত্র কলকাতাতেই চলতি বছর এখনও পর্যন্ত ৬০ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। আর গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে ৪০ শতাংশ।

shortage of rain in Kolkata and South Bengal effect of an axis may be light rain says weather office bsm
Author
Kolkata, First Published Jun 25, 2022, 3:25 PM IST

জুন মাস শেষে হতে গেল- কিন্তু এখনও তেমনভাবে বর্ষার দেখা নেই। যা নিয়ে উদ্ধেব বাড়ছে দক্ষিণবঙ্গবাসীর মধ্যে। কিন্তু এখনও বর্ষা নিয়ে আশার আলো দেখাতে পারেনি আবাহওয়া দফতর। শনিবার হাওয়া অফিস জানিয়েছে রাজস্থান থেকে আমাদের দক্ষিণবঙ্গ পর্যন্ত একটি অক্ষরেখার রয়েছে।  উড়িষ্যার ওপর  একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গে  খুব দুর্বল প্রভাব পড়বে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আপাতত বড় কোনও বৃষ্টির সম্ভাবনা নেই তিন থেকে চারদিন। তবে  উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী তিন দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বেশিরভাগ জেলাতেই। তারপর দুদিন কিছু কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  বিশেষ করে কোচবিহার ও আলিপুরদুয়ারে প্রচুর বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস। 

অন্যদিকে শুধুমাত্র কলকাতাতেই চলতি বছর এখনও পর্যন্ত ৬০ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। আর গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে ৪০ শতাংশ। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি থাকলেও উত্তরে কিন্তু জুন মাসে অতিরিক্ত বৃষ্টি হয়েছে। যার পরিমাণ প্রায় ৪৯ শতাংশ। উত্তরবঙ্গে  বেশ কয়েকটি জেলায় প্রবল বৃষ্টি হয়েছে।  তিস্তার জলে বেশ কিছু গ্রাম বানভাসি হয়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে এখনএ তেমনভাবে প্রবল বৃষ্টি হয়েনি। দক্ষিণবঙ্গবাসীর অবস্থা অনেকটাই চাকত পাখির মত। আকাশ মেঘে কালো হয়ে ঢেকে গেলেও বৃষ্টি হয়েছে ছিটেফোঁটা। বিক্ষিপ্ত বৃষ্টিই বেশি হয়েছে। বিস্তীর্ণ এলাকা জুড়ে এখনও তেমনভাবে ঝাঁপিয়ে মুষলধারায় বৃষ্টি হয়নি এই এলাকা।  

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে মূলত বৃষ্টি হয় বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের জেরে। কিন্তু এখনও বঙ্গোপসাগরে তেমন পরিস্থিতি তৈরি হয়নি যাতে আগামী দুই থেকে তিন দিনের মধ্যে প্রবল বৃষ্টি হতে পারে। সবমিলিয়ে বর্ষা নিয়ে জুনের শেষভাগেও হতাশার খবরই দিল হাওয়া অফিস। জুনে বর্ষার ঘাটতি তেমন মিটবে না বলেও মনে করছে হাওয়া অফিস। 

অন্যদিকে আকাশ মেঘলা থাকার কারণে আর মৌসুমী বায়ু প্রবেশের কারণে কলকাতাসহ গাঙ্গেয় উপত্যকা আর দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রার পারদ অনেকটাই নিচে নেমেগেছে। আপাতত পারদ উর্ধ্বগামী হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। আগামী ২৪ ঘণ্টা কলকাতার সর্বোচ্চ ও সর্বোনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ৩১ ডিগ্রি সেলসিয়াম ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। 

রবিবারের পাতে মাংসের ঝোলে টান! নতুন করে দাম বাড়ল মুরগীর মাংস আর ডিমের

তৃণমূলে ফিরছেন শোভন চট্টোপাধ্যায়? 'দূত' হিসেবে মমতার কাছে বান্ধবী বৈশাখী

নিউরো সায়েন্সের আটতলার কার্নিশ থেকে পড়ে গেল রোগী, কার্যত দর্শক হয়ে রইল হাসপাতাল ও দমকল

Follow Us:
Download App:
  • android
  • ios