Asianet News BanglaAsianet News Bangla

অবশেষে গরমের ছুটি শেষ! সোমবার থেকে খুলে যাচ্ছে রাজ্যের সব স্কুল

গরমের তীব্রতার কারণে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ ঘটনায় অসুস্থতার খবরে উদ্বেগ প্রকাশ করার পরেই গরমের ছুটির পরে স্কুল খোলা পিছিয়ে দেওয়ার নির্দেশ দেয় শিক্ষা দফতর।

Summer vacation is finally over, All the schools in the state are opening from Monday bpsb
Author
Kolkata, First Published Jun 24, 2022, 10:48 PM IST

স্কুল খোলার নির্দেশিকা জারি করল  পশ্চিমবঙ্গ রাজ্য স্কুল শিক্ষা দফতর। গরমের ছুটির পর অবশেষে সোমবার থেকেই স্কুলগুলি খুলতে চলেছে পড়ুয়াদের জন্য। শিক্ষা দফতরের নির্দেশিকাতে জানানো হয়েছে স্কুল খোলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে আগামী ২৬ শে জুন থেকেই।  শিক্ষক-শিক্ষিকারা ক্যাম্পাসে ঢোকার অনুমতি পাবেন। স্কুল খোলার জন্য রাজ্যের প্রতিটি জেলার জেলা শাসকদের বিশেষ নির্দেশ দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর  ।

এ বিষয়ে রাজ্য শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, "স্কুল খুলছে। আমরা নির্দেশিকা পাঠিয়ে দিয়েছি। স্কুল খোলার জন্য যে ব্যবস্থা নেবার তা আমরা নিতে বলেছি।" সেই সঙ্গে তিনি আরও বলেন, "কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে কবে থেকে নতুন শিক্ষাবর্ষের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু করব তা আমরা খুব শীঘ্রই জানাব। কিছু টেকনিক্যাল কাজ চলছে। দু-একদিনের মধ্যে জানিয়ে দিতে পারব আশা করি।"

অন্যদিকে রাজ্য পরিচালিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোট প্রসঙ্গে এদিন ব্রাত্য বসু বলেন, "মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।" 

এসএসসি নিয়োগ ও সেই মামলাকে কেন্দ্র করে পর্ষদ সভাপতির অপসারণ প্রসঙ্গে ব্রাত্য বসু বলেন, "প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে সরানোর ব্যাপারটা আদালতের বিচারাধীন। এই নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলব।" প্রসঙ্গত বলা যেতে পারে এরইমধ্যে রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে উদ্বেগ কিছুটা বেড়েছে। সেই পরিস্থিতিতে কোনওরকম ঝুঁকি নিচ্ছে না রাজ্য সরকার। যাবতীয় করোনা বিধি মেনে স্কুল খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। পড়ুয়াদের নিরাপত্তায় কোনওরকম ফাঁক রাখতে নারাজ তারাও। 

শিক্ষা দফতরের নির্দেশিকায় স্পষ্টভাবে জানানো হয়েছে, স্কুল খোলার আগে স্যানিটাইজ করতে হবে। মেনে চলতে হবে যাবতীয় করোনা বিধি। শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, স্কুলের শিক্ষক, অশিক্ষক কর্মী এবং পড়ুয়াদের (যাঁরা করোনা টিকা পাওয়ার যোগ্য), তাঁদের অবশ্যই টিকা নিতে হবে। স্কুলে বাধ্যতামূলকভাবে মাস্ক পরে থাকতে হবে। ব্যবহার করতে হবে স্যানিটাইজার।

গরমের তীব্রতার কারণে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ ঘটনায় অসুস্থতার খবরে উদ্বেগ প্রকাশ করার পরেই গরমের ছুটির পরে স্কুল খোলা পিছিয়ে দেওয়ার নির্দেশ দেয় শিক্ষা দফতর। প্রাথমিকভাবে ১৫ জুন পর্যন্ত ছুটির ঘোষণা করেছিল রাজ্য। পরবর্তীতে তা বাড়িয়ে ২৬ জুন পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ ২৭ জুন থেকে স্কুল খুলছে ।

কলকাতায় অঝোরে বৃষ্টি কবে হবে? হাওয়া অফিস জালান উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে

তৃণমূলে ফিরছেন শোভন চট্টোপাধ্যায়? 'দূত' হিসেবে মমতার কাছে বান্ধবী বৈশাখী

10 Update: একনাথ শিন্ডে বনাম উদ্ধব ঠাকরের লড়াই, একনজরে মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট

Follow Us:
Download App:
  • android
  • ios