অবশেষে প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের রেজাল্ট। এবার প্রথম হযেছেন  বীরভূমেরে ছাত্র শোভন মন্ডল। প্রাপ্ত নম্বর ৪৯৮ ৯৯.৬ শতাংশ নম্বর পেয়েছে শোভন। যুগ্মভাবে প্রথম হযেছে রাজর্ষি বর্মণ। 

ফল পাওয়ার কযেক মিনিট আগেও এত বড় খবরের জন্য়ে প্রস্তুত ছিল না বীরভূমের ছেলে শোভন মন্ডল। সংবাদমাধ্য়মের থেকে যোগাযোগ করা হলে শোভনের গলায় উচ্ছ্বাসের সুর। শোভনের কথায়, "খুব ভাল লাগছে আশা করেছিলাম এক থেকে দশের মধ্যে থাকব। প্রথম হব ভাবিনি।'

 ডাক্তার হতে চায় শোভন। পছন্দ ক্যালকুলাস, প্রিয় বিষয় বায়োলজি।  

এই ফলের ইউএসপি কী? হাসিমুখে শোভন বলল, 'বাবা আমার প্রাথমিক শিক্ষক। মা বাড়ির পড়াশোনার পরিবেশ তৈরি করেছে। তাঁদের সাহায্য না পেলে এই ফল করতে পারতাম না। 

শোভনের ভবিষ্যত পরিকল্পনা কী? জিজ্ঞেস করতেই বলল, এনআইটি দিয়েছি। এবার দেখা যাক। 

শুধু বাবা মা নয়, নিজেরর কৃতিত্বে অনেকটাই শোভন দিচ্ছেন শিক্ষকদের। তাঁর বক্তব্য, স্কুলের শিক্ষকরা সাহায্য করেছেন। তাঁরা না থাকলে  এইখানে পৌঁছনো সম্ভব হত না। 

এবার ৭ লক্ষ ৭৭ হাজার ২৬৬ জন পরীক্ষা দিয়েছিল। পাশের হার ছেলেদের মধ্যে ৮৭.৪৪ শতাংশ, মেয়েদের মধ্যে ৮৫.৩০শতাংশ, পূর্ব মেদিনীপুর, কলকাতা, মেদিনীপুর, কানিম্পং-এ পাশের হার সবচেয়ে বেশি। গত বছরের থেকে ১২১৮৮ জন বেশি প্রথম বিভাগে পাশ করেছে।  ৫৬ টি জায়গা থেকে রেজাল্ট বিতরণ হবে স্কুলগুলিতে।  পরীক্ষার ফল বেরোনোর পনেরো দিনের মধ্যে অনলাইনে রিভিউ-এর জন্যে আবেদন জানানো যাবে।