কলকাতার আশুতোষ কলেজের পর এবার  দক্ষিণ ২৪ পরগনার বজবজ কলেজেও ইংলিশ অনার্সের মেধাতালিকায় বলিউড অভিনেত্রী সানি লিওনে-র নাম। আশুতোষ কলেজে ইংরাজি স্নাতক স্তরে ভর্তির ২০২০-২১ বর্ষের মেধাতালিকায়   একেবারে শুরুতেই ছিল সানির নাম। আর বজবজে তিনি আছেন ১৫১ নম্বরে।

আশুতোষ কলেজের বিষয়টি নিয়ে শুক্রবারই প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন অভিনেত্রী। বলেছেন পরের সেমেস্টারে কলেজে দেখা হবে তাঁর সঙ্গে। অবশ্য সবটাই মজা করে বলা। এরপর আবার একই নাম উঠে এল বজবজ কলেজেও। বাংলার কলেজগুলি যেন সানি-কে শিক্ষার্থী করতে পাগল হয়ে গিয়েছে।

আশুতোষ কলেজ কর্তৃপক্ষ দাবি করেছে কলেজের মর্যাদা হানি করতোেই কেউ ওই নামে নকল আবেদন করেছে। এই নিয়ে পুলিশে অভিয়োগও দায়ের করা হয়েছে। কিন্তু, তারপরেও বজবজে কী করে একই ঘটনা ঘটল? বজবজ কলেজের অধ্যক্ষ দেবজানি দত্ত'র সঙ্গে ফোনে বহুবার যোগাযোগের চেষ্টা করেছিল এশিয়ানেট নিউজ বাংলা। কিন্তু, তিনি ফোন ধরেননি। তবে, এই নিয়ে চাঞ্চল্য তৈরি হওয়ার পরই ওয়েবসাইটে প্রকাশিত মেধা তালিকা থেকে সানি লিওনের নামটি বাদ দেওয়া হয়েছে।

এই বিষয়ে বজবজ কলেজের ছাত্র সংসদের সম্পাদক তমাল ব্যানার্জী জানিয়েছেন, এই মেধাতালিকা তৈরি করে কলেজ কর্তৃপক্ষ। তারপর সার্ভারের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি সেটি ওয়েবসাইটে প্রকাশ করেন। কাজেই গাফিলতি হয়ে থাকলে তার দায় সম্পূর্ণভাবে অধ্যক্ষ বা সার্ভারের দায়িত্বে থাকা ব্যক্তির বলে জানিয়েছেন তমাল। তাঁর অভিযোগ তালিকা তৈরির ক্ষেত্রে বা ভর্তি হওয়ার বিষয়ে গভর্নিং বডির সঙ্গে কোনও আলোচনাই করেন না অধ্যক্ষ। কাজেই কার ভুলে এটা হল, কেন হল - সেইসব অধ্যক্ষ এবং তাঁর পছন্দের ব্যক্তিরাই বলতে পারবেন।