Asianet News BanglaAsianet News Bangla

Weather Forecast- বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে, উত্তুরে হাওয়ার দাপটে ভোরের দিকে বজায় থাকবে শীতের আমেজ

আগামী চার-পাঁচ দিন রাতের আবহাওয়া এরকমই থাকবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। অবশ্য ভোরের দিকে বজায় থাকবে শীতের আমেজ। 

there is no rain forecast in bengal on next 5 days bmm
Author
Kolkata, First Published Nov 1, 2021, 6:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী পাঁচ দিন রাজ্যে বৃষ্টির (Rain) কোনও সম্ভাবনা নেই। তবে রাতের তাপমাত্রার (Night Temperature) খুব একটা পরিবর্তন হবে না। অর্থাৎ পারদ তেমন একটা নামবে না। আগামী চার-পাঁচ দিন রাতের আবহাওয়া এরকমই থাকবে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে। অবশ্য ভোরের দিকে বজায় থাকবে শীতের আমেজ। কমতে পারে তাপমাত্রা। পাশাপাশি উত্তরবঙ্গের (North Bengal) তাপমাত্রার ক্ষেত্রেও তেমন একটা পার্থক্য হবে না বলে জানানো হয়েছে।  

রাজ্য থেকে বর্ষা (Monsoon) বিদায় নেওয়ার পরই শীতের আমেজ অনুভূত হওয়া শুরু হয়ে গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের জানানো হয়েছে, আগামী কয়েক দিনে সকালে শীতের আমেজ আরও বাড়বে। কারণ ধীরে ধীরে তাপমাত্রার পারদ নামতে শুরু করে দিয়েছে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গিয়েছে। শ্রীনিকেতনে পারদ ১৭ ডিগ্রির নিচে রয়েছে। আগামী কয়েকদিন তাপমাত্রা একই রকম থাকবে বলে জানানো হয়েছে। তাপমাত্রা কমতে শুরু করায় রাতে ও ভোরের দিকে কোথাও কোথাও কুয়াশা দেখা যাচ্ছে। ঢেকে থাকছে গোটা এলাকা। 

আরও পড়ুন- বাজি বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করা নিয়ে কলকাতা হাইকোর্টের রায় খারিজ সুপ্রিম কোর্টে

আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী কয়েকদিনে পানাগড়, শ্রীনিকেতন, পুরুলিয়া ও বাঁকুড়াতে তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে। আর গোটা রাজ্যেই সকালের শীতের আমেজ আরও বাড়বে। প্রায় এক সপ্তাহ এই পরিস্থিতি থাকবে। আর বুধবার থেকে দার্জিলিংয়ের তাপমাত্রা অনেকটাই নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শুষ্ক ও শীতল আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন- 'মমতাদি চ্যাম্পিয়ন, তিনি সিদ্ধান্ত নেবেন', রাজনৈতিক পরিকল্পনা নিয়ে মুখ খুললেন লিয়েন্ডার

আগামী পাঁচদিন বৃষ্টির সম্ভাবনা না থাকায় কলকাতার আকাশ পরিষ্কার থাকবে বলে জানানো হয়েছে। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকবে। সকালের দিকে পরিবেশ বেশ মনোরম থাকবে। ফলে সকালের দিকে শীত একটু বেশিই অনুভূত হবে। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে তাপমাত্রা। প্রায় এক সপ্তাহ এই আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে। কলকাতায় আজ সকালের তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯০ শতাংশ। 

আরও পড়ুন- Madhyamik and HS Exam: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাসূচি ঘোষণা, জেনে নিন কবে কোন পরীক্ষা

তবে রাজ্যে দুর্যোগের কোনও সম্ভাবনা না থাকলেও উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় হবে বলে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। যা শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলের কাছাকাছি অবস্থান করছে। এটি ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে কেরালা উপকূলে আরব সাগরের দিকে যাবে। যার প্রভাবে উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আজ থেকে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। নিম্নচাপ ও উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি হতে পারে তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। 

Follow Us:
Download App:
  • android
  • ios