Asianet News BanglaAsianet News Bangla

Madhyamik and HS Exam: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাসূচি ঘোষণা, জেনে নিন কবে কোন পরীক্ষা

প্রতীক্ষার অবসান। ঘোষণা করা হল ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা সূচি। মাধ্যমিক পরীক্ষা  শুরু হবে আগামী বছর ৭ মার্চ। উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২ এপ্রিল। একই দিনে হবে দ্বাদশ ও একাদশ শ্রেণির পরীক্ষা। 

 

announced secondary and higher secondary examination schedule for 2022 in west bengal bsm
Author
Kolkata, First Published Nov 1, 2021, 4:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতীক্ষার অবসান। ঘোষণা করা হল ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা সূচি। মাধ্যমিক পরীক্ষা  শুরু হবে আগামী বছর ৭ মার্চ। উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২ এপ্রিল। একই দিনে হবে দ্বাদশ ও একাদশ শ্রেণির পরীক্ষা। 

মাধ্যমিক পরীক্ষাসূচিঃ 
৭ মার্চ - প্রথমাভাষা
৮ মার্চ-- দ্বিতীয় ভাষা
৯ মার্চ-- ভূগোল
১১ মার্চ--ইতিহাস
১২ মার্চ-- জীবনবিজ্ঞান
১৪ মার্চ-- অঙ্ক
১৫ মার্চ-- ভৌতবিজ্ঞান
১৬ মার্চ--  ঐচ্ছিক বিষয়


একই দিনে হবে দ্বাদশ ও একাদশ শ্রেণির পরীক্ষা। ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত পরীক্ষা চলবে। সেই সময়ই প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হবে। করোনাভাইরাসের সংক্রমণের কথা মাথায় রেখে চলতি বছর হোম সেন্টারেই উচ্চমাধ্যমিক  পরীক্ষা নেওয়া হবে বলেও জানিয়েছে সংসদ। ২ এপ্রিল উচ্চমাধ্যমিকের লিখিত পরীক্ষা শুরু হবে। ২০ এপ্রিল শেষ পরীক্ষা নেওয়া হবে। 

মধ্যশিক্ষা সংসদ জানিয়েছে করোনাভাইরাসের সংক্রমণের কথা মাথায় রেথে মাধ্যমিক পরীক্ষার জন্য পরীক্ষা কেন্দ্র আরও বাড়নো হবে। তবে সবকিছুই নির্ভর করবে রাজ্যের করোনাপরিস্থিতির ওপর। ডিসেম্বরের শেষ দিকে মাধ্যমিক পরীক্ষার জন্য টেস্ট পরীক্ষা নেওয়া হতে পারে বলেও জানিয়েছে সংসদ। 

Covid 19: ২২ মাসে ৫০ লক্ষ মানুষের মৃত্যু, করোনাভাইরাসের মৃত্যুমিছিলের শেষ কোথায়

Sabyasachi: ডাবর ফ্যাবইন্ডিয়ার পথে সব্যসাচী, মন্ত্রীর হুমকির পরই মঙ্গলসূত্রের বিজ্ঞাপণ প্রত্যাহার

Sameer Wankhede: রেহাই নেই সমীর ওয়াংখেড়ে, নথি দেখতে বাড়িতে তফসিলি জাতি কমিশন

সূত্রের খবর মাধ্যশিক্ষা পর্যদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বুধবার রাজ্যের স্কুল শিক্ষা দফতের একটি প্রস্তাব পাঠিয়েছিল। সেখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিলষ প্রস্তাবে বলা হয়েছিল রাজ্যের করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে মার্চ মাসে মাধ্যমিক পরীক্ষা নিয়ে ইচ্ছুক মধ্যশিক্ষা পর্ষদ। একইভাবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানান হয়েছিল এপ্রিল মাসে তারা পরীক্ষা নিতে চায়। সূত্রের খবর সেই প্রস্তাবে সায় দিয়েছে স্কুল শিক্ষা দফতর। তারপরই পর্যদের সভাপতি কল্যণময় বন্দ্যোপাধ্যায় ও সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচারর্য সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার সূচি ঘোষণা করেন। সূত্রের খবর নবান্নের সবুজ সংকেত পাওয়ার পরেই পরীক্ষাসূচি ঘোষণা করা হয়েছে। 

অন্যদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামী ১৬ নভেম্বর থেকে খুলে দেওয়া হবে রাজ্যের সমস্ত স্কুল। তবে প্রথম দফায় নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হবে। ইতিমধ্যেই স্কুলগুলিতে স্যানিটাইজেশনের কাজ শুরু হয়েছে। প্রত্যেকটি স্কুলকেই মেনে চলতে হবে করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্যবিধি। সেই অনুযায়ী একটি নির্দেশিকা সমস্ত স্কুলে পৌঁছে গেছে। ছাত্র-ছাত্রীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীদেরও করোনাবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। স্কুলে দুরত্ববিধি মেনে চলার পাশাপাশি মাস্ক পরাও বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি জোর দেওয়া হয়েছে স্যানিটাইজেশনের ওপর। 

Follow Us:
Download App:
  • android
  • ios