Asianet News BanglaAsianet News Bangla

নজরে ঘাটাল মাস্টার প্ল্যান, আজ দিল্লিতে কেন্দ্র-রাজ্য বৈঠক

মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো ঘাটাল মাস্টার প্ল্যান সহ কেলেঘাই, কপালেশ্বরী, গঙ্গার পাড় ভাঙন সমস্যা সমাধান করতে কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হচ্ছেন প্রতিনিধি দলটি। এই বিষয়ে তাঁরা আর্থিক সহযোগিতারও দাবি করবেন বলে সূত্রের খবর। 

TMC delegation team to meet central ministry today on Ghatal Master Plan bmm
Author
Kolkata, First Published Aug 31, 2021, 9:50 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ঘাটালে বন্যা পরিস্থিতির ছবি আগেই ধরা পড়েছিল। ওই এলাকা তুলনায় নিচু হওয়ার ফলে বৃষ্টি হলেই জল প্রবেশ করতে শুরু করে এলাকায়। এই পরিস্থিতিতে সমস্যায় পড়েন স্থানীয় বাসিন্দারা। তাই ঘাটাল মাস্টার প্ল্যান না হলে ওই এলাকাকে বন্যার হাত থেকে বাঁচানো সম্ভব নয় বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার ঘাটাল মাস্টার প্ল্যান ও গঙ্গার পাড় ভাঙন নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে আজ আলোচনায় বসতে চলেছেন রাজ্যের মন্ত্রীরা। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো ঘাটাল মাস্টার প্ল্যান সহ কেলেঘাই, কপালেশ্বরী, গঙ্গার পাড় ভাঙন সমস্যা সমাধান করতে কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হচ্ছেন তাঁরা। এই বিষয়ে তাঁরা আর্থিক সহযোগিতারও দাবি জানাবেন বলে সূত্রের খবর। 

TMC delegation team to meet central ministry today on Ghatal Master Plan bmm

চলতি মাসে টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল ঘাটালে। নিজে গিয়ে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখেছিলেন মুখ্যমন্ত্রী। ওই পরিস্থিতির জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ি করেছিলেন তিনি। বলেছিলেন,  "ঘাটালের জমি অনেকটা নিচু। ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে অনেকবার বলা হচ্ছে। এটা কেন্দ্রীয় সরকারের প্ল্যান। কিন্তু, কেন্দ্রীয় সরকার কিছুতেই এটার অনুমতি দিচ্ছে না। আমি প্রতিবছর দেখছি যে বৃষ্টি বেশি হচ্ছে। তার সঙ্গে জল ছেড়ে দেওয়ায় ফলে পরিকল্পিত বন্যা হচ্ছে এই এলাকায়। এই অবস্থায় আমি সৌমেন মহাপাত্র, মানস ভুঁইয়াকে কেন্দ্রীয় সেচমন্ত্রীর সঙ্গে দেখা করে ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে একটা আবেদন জানাতে বলব। তা না হলে ঘাটালকে বাঁচানো সম্ভব হবে না।"

আরও পড়ুন- প্রতিশ্রুতিই সার, দেড় দশক পরও আর্সেনিক মুক্ত জল পাননি মুর্শিদাবাদবাসী

মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো একটি দল তৈরি করা হয়েছে। যেখানে রয়েছেন রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া, সৌমেন মহাপাত্র, হুমায়ুন কবীর, শ্রীকান্ত মাহাত, শিউলি সাহা, বিধায়ক জুন মালিয়া,অজিত মাইতি। সোমবার বেলা সাড়ে ৩টে নাগাদ তাঁরা দিল্লি পৌঁছে গিয়েছেন। আর আজ কেন্দ্রীয় জলসম্পদ দফতরের মন্ত্রীর সঙ্গে দেখা করবেন তাঁরা। আলোচ্য সমস্যাগুলির মধ্যে সব থেকে বড় ঘাটাল মাস্টার প্ল্যান ও কেলেঘাই কপালেশ্বরীর সমস্যা ৷ তাই পশ্চিম মেদিনীপুর থেকে নির্বাচিত প্রতিনিধিদেরই দিল্লিতে পাঠানো হয়েছে। 

আরও পড়ুন- পুলিশের ভয় দেখিয়ে বিষ্ণুপুরের বিজেপি বিধায়ককে দলবদল করানো হয়েছে, অভিযোগ শুভেন্দুর

আরও পড়ুন- 'মাস্টারপ্ল্যান না হলে ঘাটালকে বাঁচানো সম্ভব নয়', বন্যা পরিস্থিতি খতিয়ে দেখে বললেন মুখ্যমন্ত্রী

এ প্রসঙ্গে কেশপুরের বিধায়ক তথা প্রতিমন্ত্রী শিউলি সাহা বলেন, আজ বেলা ১১ টার মধ্যে প্রথমে কেন্দ্রীয় জলসম্পদ দফতরের মন্ত্রীর সঙ্গে দেখা করবেন তাঁরা। সেখানে নিজেদের প্রস্তাব রেখে বিকাল চারটের পরে নীতি আয়োগ দফতরের সঙ্গে কথা বলবেন প্রস্তাবিত সমস্যাগুলি নিয়ে। কীভাবে দীর্ঘদিনের এই টানাপোড়েন মেটানো যায়, তা নিয়ে আলোচনা হবে। 

TMC delegation team to meet central ministry today on Ghatal Master Plan bmm

TMC delegation team to meet central ministry today on Ghatal Master Plan bmm

Follow Us:
Download App:
  • android
  • ios